ক্রিকেট বিশ্বকাপ দল : চমক নেই, তবে বিস্ময়-প্রশ্নবোধক চিহ্ন আছে

ঢাকা পোষ্ট এম. এম. কায়সার প্রকাশিত: ১৫ মে ২০২৪, ১২:২৫

আপনার অভিজ্ঞতা আছে, ক্রিকেট খেলার। আপনি উইকেটকিপিংও করতে পারেন। কোনো এককালে আপনি দলকে জিতিয়েছিলেন। এখন আপনি বাজে ফর্মে আছেন। রানই পাচ্ছেন না এই ফরমেটে। এমনকি সিরিজের মাঝপথে একাদশ থেকে বাদ গেছেন এই রান খরা আর আজেবাজে ভঙ্গিতে খেলে আউট হওয়ার জেরে। এমন সময়ে আপনি জানলেন আপনি বিশ্বকাপ দলে আছেন।


—কেন আছেন? কোন যোগ্যতায়?


উত্তর হলো—অভিজ্ঞতা, উইকেটকিপিংয়ের যোগ্যতা এবং কখন কোনো একদিন রানে ফিরতে পারে-এই আশায় আপনাকে নিয়ে বুক বেঁধেছেন নির্বাচকরা। আর আপনার জায়গায় অন্য যাদের ছবি নির্বাচকদের চোখে ভাসছে তাদের ওপর তেমন আস্থাও যে নেই!


অতএব আপনিই জয়যুক্ত হয়েছেন। আপনিই জয়যুক্ত হয়েছেন। বিশ্বকাপে যাচ্ছেন দলের সঙ্গী হয়ে। বিশ্বকাপ দলে খেলার যোগ্যতা হিসেবে ওপরের এই কারণগুলোর জন্য লিটন দাস ধন্যবাদ দিতেই পারেন।


কী আশ্চর্য বিকল্প নেই দেখে আপনি চরম অফফর্মে থাকা একজন ব্যাটারকে বিশ্বকাপ খেলতে পাঠিয়ে দিলেন! এই বিকল্প তৈরি করতে না পারার দায়টা কার?


খেলোয়াড় তৈরির প্রক্রিয়ার সঙ্গে যারা জড়িত তারা কেউ এর দায় এড়াতে পারেন না। বাংলাদেশ যে বিশ্বকাপ খেলতে যাচ্ছে তা নিশ্চয়ই দু’মাস আগের কোনো খবর না। দু’বছর আগে থেকেই তো জানা এই বিশ্বকাপ ২০২৪ সালের জুনে হবে এবং বাংলাদেশ খেলবে।


একটু পেছনে ফিরে যাই। দু’বছর আগে ২০২২ সালের অস্ট্রেলিয়ায় টি- টোয়েন্টি বিশ্বকাপের সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন পরিষ্কার বলেছিলেন—‘আমাদের টার্গেট এই বিশ্বকাপ (২০২২) না, আমাদের টার্গেট দু’বছর পরের বিশ্বকাপ।’


তাহলে প্রশ্ন হলো, দু’বছর আগে থেকে যে বিশ্বকাপকে আপনি টার্গেট করেছেন সেই বিশ্বকাপে খেলতে যাওয়ার ১৬ দিন আগে এসে কেন আপনাকে নতুন করে খেলোয়াড় খুঁজতে হবে? কেন আপনি অফফর্মে থাকা একজন খেলোয়াড়কে বাধ্য হয়ে দলের সঙ্গে নিয়ে যাবেন? কেন আপনি তার বিকল্প আরও আগে থেকে ঠিক করে রাখবেন না?


এসব প্রশ্নের উত্তর একটাই—আমরা দু’বছর আগে যে বিশ্বকাপকে টার্গেট করার কথা বলেছিলাম, তা ছিল স্রেফ কথার কথা। সত্যিকার অর্থে কোনো সুপরিকল্পিত লক্ষ্য স্থির করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us