হোয়াটসঅ্যাপে প্রতারণার ১১ কৌশল, এড়াবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ০৯:৩২

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান ও ইন্টারনেটের মাধ্যমে কল করার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়। এর জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতারণার ঘটনাও বাড়ছে। সাইবার অপরাধীরা নানা কৌশলে ব্যবহারকারীদের বিভ্রান্ত করে অর্থ হাতিয়ে নিচ্ছে। এই সময়ে সচরাচর হওয়া হোয়াটসঅ্যাপে প্রতারণার ১১টি কৌশল দেখা যাক। জানা যাক কীভাবে এগুলো এড়ানো যাবে।


ভুয়া পরিচয় দিয়ে প্রতারণা


হোয়াটসঅ্যাপে নিকটাত্মীয় সেজে প্রতারকেরা অর্থ হাতিয়ে নেয়। ভুয়া পরিচয় দিয়ে তারা বিভিন্ন প্রতারণার কৌশল নেয়। সাধারণত ফোন চুরি হয়ে যাওয়া বা বিপদে পড়েছে, এমন কারণ জানায়। এরপর অর্থ পাঠানোর অনুরোধ করে। তাই অপরিচিত নম্বর থেকে নিকটাত্মীয়ের পরিচয় দিয়ে টাকা চাইলে পরিচয় যাচাই করে নিতে হবে।


ভেরিফিকেশন কোডের ফাঁদ


ই-মেইলসহ বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু থাকলে ভেরিফিকেশন কোডের প্রয়োজন হয়। অনেক সময় প্রতারকেরা হোয়াটসঅ্যাপে বার্তা পাঠিয়ে দাবি করে, ভুলবশত ব্যবহারকারীর নম্বরটি কোনো একটি অ্যাকাউন্টে যুক্ত করেছে। এ জন্য হোয়াটসঅ্যাপে পাওয়া ভেরিফিকেশন কোডটি প্রয়োজন। এসব ক্ষেত্রে সাবধান থাকতে হবে।


বিনা মূল্য উপহার কার্ড ও গিফট ভাউচার


অনেক সময় নামকরা বিভিন্ন ব্র্যান্ডের উপহার কার্ড ও গিফট ভাউচার বিনা মূল্যে পেতে একটি লিংক ছড়িয়ে দেয় হ্যাকাররা। সেই লিংকে ক্লিক করে উপহার গ্রহণের কথা বলা হয়। তবে এসব ক্ষতিকর লিংকে ক্লিক করলে ব্যবহারকারীর যন্ত্রে র‌্যানসমওয়্যারের হামলা ঘটে। ব্যক্তিগত তথ্য চুরির পাশাপাশি আর্থিক ক্ষতির সম্মুখীন হন ব্যবহারকারীরা।


কিউআর কোড প্রতারণা


কোড স্ক্যান করতে বিভিন্ন কৌশল অবলম্বন করে হ্যাকাররা। তবে কিউআর কোড স্ক্যান করলেই ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ করার পাশাপাশি হ্যাকিংয়ের শিকার হতে পারেন ব্যবহারকারীরা।


হোয়াটসঅ্যাপ গোল্ড প্রতারণা


উন্নত সুবিধাসহ ভুয়া সংস্করণের হোয়াটসঅ্যাপ গোল্ড যন্ত্রে নামানোর জন্য লিংক পাঠিয়ে প্রতারণা করে হ্যাকাররা। এই ভুয়া সংস্করণে বিভিন্ন আকর্ষণীয় সুবিধা বিনা মূল্যে পাওয়া যাবে বলে দাবি করে কৌশলে ব্যবহারকারীকে বিভ্রান্ত করা হয়৷ সেই লিংকে ক্লিক করলে হ্যাকিংয়ের শিকার হন ব্যবহারকারীরা।





সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us