মামলায় আটকা ২৪৬৪১ কোটি টাকার ভ্যাট, লক্ষ্যমাত্রা অর্জনে অনিশ্চয়তা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪, ১৭:২২

চলতি (২০২৩-২৪) অর্থবছর ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে এনবিআরকে। তবে প্রথম ছয় মাসে (জুলাই থেকে ডিসেম্বর) রাজস্ব আদায় হয়েছে বার্ষিক লক্ষ্যমাত্রার মাত্র সাড়ে ৩৮ শতাংশ। গত জুলাই-ডিসেম্বর সময়ে এক লাখ ৬৫ হাজার ৬৩০ কোটি টাকার শুল্ক-কর আদায় হয়েছে।


এ সময়ে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৮৮ হাজার ৮৫৬ কোটি টাকা। আমদানি, ভ্যাট ও আয়কর- এই তিন খাতের মধ্যে কোনোটিই লক্ষ্য পূরণ করতে পারেনি গত ছয় মাসে। এ তিন খাতের মধ্যে আয়কর খাতে রাজস্ব আদায়ে সবচেয়ে বেশি ঘাটতি। এ খাতে ছয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে ৮ হাজার ৫৯৩ কোটি টাকা।


অর্থবছরের প্রথম ছয় মাসে ভ্যাট খাতে ঘাটতি ৬ হাজার ৭০ কোটি টাকা। এ সময়ে ভ্যাট বাবদ আদায় হয়েছে ৬৪ হাজার ৭৩৭ কোটি টাকা, লক্ষ্যমাত্রা ছিল ৭০ হাজার ৮০৮ কোটি টাকা। ভ্যাট আদায়ে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার অন্যতম কারণ মামলা। এনবিআরের হিসাব অনুযায়ী, কেবল ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) বাবদ আটকে আছে ২৪ হাজার ৬৪১ কোটি টাকা। এজন্য বিভিন্ন সময়ে মামলা হয়েছে ১০ হাজার ৩০১টি। প্রতি মাসেই বড় সংখ্যক মামলা নিষ্পত্তি হলেও নতুন করে আরও মামলা হচ্ছে। মামলাজট ঠেকাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন উদ্যোগ নিলেও তা কাজে আসছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us