হাসপাতালের চিকিৎসকদের ওপর ইসরায়েলি বাহিনীর পাশবিক নির্যাতন

প্রথম আলো প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪, ১৬:৫৫

ইসরায়েলের সেনাদের হাতে নির্যাতনের শিকার হচ্ছেন ফিলিস্তিনের চিকিৎসকেরা। গত মাসে হাসপাতালে অভিযানের পর ইসরায়েলি সেনারা তাঁদের চোখ বেঁধে আটকে রাখা থেকে শুরু করে বারবার মারধর ও বিবস্ত্র করার মতো নানা নির্যাতন করেছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে এই নির্যাতনের কথা জানিয়েছেন চিকিৎসকেরা।


গাজার নাসের হাসপাতালের চিকিৎসক আহমেদ আবু সাবাহ এক সপ্তাহের বেশি ইসরায়েলের নির্যাতনকেন্দ্রে আটক ছিলেন। এ সময় তাঁর হাত ভেঙে দেওয়া হয়। মুখে ঠুসি লাগানো কুকুর লেলিয়ে দেওয়া হয়।


আহমেদ আবু সাবাহর মতোই নির্যাতনের মুখোমুখি হয়েছেন আরও অনেকেই। কিন্তু প্রতিশোধের ভয়ে তাঁরা নাম প্রকাশ করতে চান না। বিবিসিকে তাঁরা বলেন, তাঁদের লাঞ্ছিত করা হয়েছিল। মারধর করা হয়েছিল। গায়ে ঠান্ডা পানি ঢেলে দেওয়া হয়েছিল। ঘণ্টার পর ঘণ্টা অস্বস্তিকর অবস্থানে হাঁটু গেড়ে থাকতে বাধ্য করা হয়েছিল। ছেড়ে দেওয়ার আগে তাঁদের দীর্ঘ সময় বন্দিশিবিরে কাটাতে হয়েছিল।


চিকিৎসকদের এই অভিযোগের বিস্তারিত ইসারেয়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কাছে পাঠিয়েছিল বিবিসি। এ নিয়ে সরাসরি কোনো প্রশ্নের উত্তর দেয়নি আইডিএফ। তারা নির্দিষ্ট অভিযোগ অস্বীকারও করেনি। তবে কোনো চিকিৎসকের ক্ষতি করা হয়েছে, এমন অভিযোগ তারা প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, বন্দীদের সঙ্গে যেকোনো দুর্ব্যবহার আইডিএফ আদেশের পরিপন্থী এবং কঠোরভাবে নিষিদ্ধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us