রাশিয়ার জিতে যাওয়া মানে ‘জোর যার মুল্লুক তার’ নীতির জয়

প্রথম আলো জোসেফ বোরেল প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া যেদিন লক্ষাধিক সেনা নিয়ে ইউক্রেনের দিকে অগ্রসর হলো, সেদিনই বিশ্বে একটি ভূরাজনৈতিক ভূমিকম্প ঘটে গেছে। তারপর দুই বছর কেটে গেছে। ইউক্রেনের যুদ্ধ এখনো চলছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই মহাদেশে এত বড় ও প্রলম্বিত যুদ্ধ আর কখনো হয়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে কোনো যুদ্ধে এত প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ আর কখনো হয়নি।


রাশিয়া এখন যা করছে, তা উনিশ শতকের কায়দায় সাম্রাজ্যবাদী ও ঔপনিবেশিক আগ্রাসনের একটি ক্ল্যাসিক উদাহরণ। ইউক্রেন এখন যে দুঃসহ যন্ত্রণা ভোগ করছে, তা অতীতে অনেক দেশ ভোগ করেছে।


রাশিয়ার দিক থেকে এ যুদ্ধ কখনোই ইউক্রেনের নিরপেক্ষতা, ন্যাটোর সম্প্রসারণ, রুশ ভাষাভাষীদের সুরক্ষা অথবা অন্য কোনো বানোয়াট অজুহাতের ওপর ভিত্তি করে চালানো হয়নি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অনবরত বলে আসছেন, ইউক্রেন নামে আলাদা দেশ বলে কখনোই কিছু ছিল না এবং ইউক্রেনীয় পরিচয়টি একেবারেই কৃত্রিম। তিনি মনে করেন, ইউক্রেনীয় পরিচয়টি পশ্চিমাদের বানানো পরিচয়।


এই যুদ্ধের উদ্দেশ্য একটি স্বাধীন দেশকে নিশ্চিহ্ন করে দেওয়া, তাদের ভূমি কেড়ে নেওয়া এবং এমন একটি জাতির ওপর আধিপত্য পুনঃপ্রতিষ্ঠা করা, যারা নিজেরাই নিজেদের ভাগ্যের মালিক হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অতীতে ঔপনিবেশিক শাসন ও নিপীড়নের শিকার হয়েছে, এমন অনেক জাতির কাছে রাশিয়ার সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা নিঃসন্দেহে পরিষ্কার হয়ে গেছে।


ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের অভিঘাত ইউরোপের বাইরেও বহুদূর পর্যন্ত অনুভূত হচ্ছে। এই যুদ্ধ খাদ্যনিরাপত্তা ও জ্বালানির দামকে প্রভাবিত করছে। সঙ্গে সঙ্গে সারা বিশ্বে ব্যাপক বিভ্রান্তি ও রাজনৈতিক অস্তিত্বশীলতা সংক্রমিত হচ্ছে। এই কম্পনপ্রবাহ সত্যিকার অর্থেই বৈশ্বিক হয়ে দাঁড়িয়েছে।


পুতিন ক্রমবর্ধমানভাবে বিশ্বের বিভিন্ন অঞ্চলে তাঁর প্রভাব সম্প্রসারিত করছেন। তিনি আফ্রিকায় তাঁর ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ মোতায়েন করেছেন, বিভিন্ন দেশে অভ্যুত্থান ঘটানোর মাধ্যমে অস্থিতিশীলতা ছড়িয়ে দিচ্ছেন এবং ইউক্রেনে ফসলের মাঠ পুড়িয়ে দিয়ে, শস্যের গোলাগুলো ধ্বংস করে ও ইউক্রেনের আমদানির নৌপথ বন্ধ করে দিয়ে কৃত্রিমভাবে ক্ষুধার হুমকি সৃষ্টি করেছেন। এসবের মাধ্যমে তিনি অর্থনৈতিক জবরদস্তি চালানোর মতো কাজ করছেন।






সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us