ফেলে না দিয়ে পেঁয়াজ-রসুনের খোসা কাজে লাগাবেন যেভাবে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪, ১৬:৫৪

পেঁয়াজ-রসুনের খোসা ফেলে না দিয়ে কাজে লাগাতে পারেন বিভিন্নভাবে। এগুলো প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর, আবার পোকামাকড় দূর করতেও কার্যকর। জেনে নিন পেঁয়াজ-রসুনের খোসা কাজে লাগানোর ৫ উপায় সম্পর্কে।



  • পেঁয়াজ এবং রসুনের খোসা মসলা হিসেবে পিষে নেওয়া যেতে পারে, যা ঘরে তৈরি সবজি বা মাংসের স্বাদ বাড়াতে ব্যবহার করা যায়। স্টকে ব্যবহার করার আগে খোসাগুলো ভালোভাবে ধুয়ে নিন। 

  • সাদা বা আপেল সাইডার ভিনেগারের বোতলে শুকনো রসুন এবং পেঁয়াজের খোসা মিশিয়ে নিন। এই ইনফিউসড ভিনেগার সালাদ ড্রেসিংয়ে ব্যবহার করুন। চমৎকার স্বাদ আসবে সালাদে। মেরিনেড বা মসলা হিসেবে ব্যবহার করা যেতে পারে এই ভিনেগার।

  • গাছপালা এবং ফসলের জন্য প্রাকৃতিক কম্পোস্টিং হিসেবে পেঁয়াজ-রসুনের খোসা ব্যবহার করুন। গাছের জন্য প্রয়োজনীয় পুষ্টি দেবে এগুলো। 

  • পেঁয়াজের খোসায় রয়েছে প্রাকৃতিক ফাইবার, যা পাত্র এবং প্যান পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক এবং পরিবেশবান্ধব স্ক্রাব তৈরি করতে কিছুটা সাবান এবং পানির সাথে পেঁয়াজের খোসা মিশিয়ে নিন। 

  • পেঁয়াজ এবং রসুনের গন্ধ কীটপতঙ্গের জন্য প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে কাজ করতে পারে। খোসা গুঁড়া করে ছড়িয়ে দিন রান্নাঘরের কোণে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us