বিপদে প্রতিক্রিয়া বুঝতে ইঁদুরের চোখে ভিআর বাঁধলেন বিজ্ঞানীরা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩, ২০:০০

ইদুঁরের মস্তিস্কের গতিবিধি বুঝতে বেশ কয়েক বছর ধরে পরীক্ষাগারে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির ব্যবহার চলছিল। আর সম্প্রতি সে গবেষণাকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন নর্থইস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা।


এতদিন পর্যন্ত ইঁদুরের চারপাশে সমতল ডিসপ্লে ব্যবহার হচ্ছিল, বাস্তবধর্মী পরিবেশের সিমুলেশন তৈরিতে যার সীমাবদ্ধতা রয়ে গিয়েছিলো। এর সমাধান হিসাবে ইঁদুরের চোখ মুখের সামনে একটি ভিআর চশমা জুড়ে দিয়েছে গবেষক দলটি। ইঁদুরকে একটি ভার্চুয়াল বিপদসঙ্কুল পরিবেশে ফেলে দিয়ে বোঝার চেষ্টা করছেন সেই বিপদের মুখোমুখি হয়ে কীভাবে কাজ করছে প্রাণীটির মস্তিষ্ক।


মিনিয়েচার রোডেন্ট স্টেরিও ইলুমিনেশন ভিআর (আইএমআরএসআইভি) নামের ক্ষুদে হেডসেটটি ফিতা দিয়ে ঠিক মানুষের মতো করে ইঁদুরের চোখের সামনে বেঁধে দিয়েছন গবেষকরা। তার পাশাপাশি প্রতিক্রিয়া অনুযায়ী বিচরণ অর্থাৎ ভয় পেয়ে দৌঁড়ানোর মতো স্থানে সেগুলোকে ছেড়ে দেওয়া হয়। “চশমা পরিহিত প্রাণীগুলোর বিচরণের জন্য একটি বিশেষ পরিবেশের নকশা করে বানানো হয়েছে,” বলেছেন দলটির অন্যতম প্রধান লেখক জন ইসা। “স্ক্রিন এবং লেন্সগুলোর সমন্বয়ে তৈরি –অপটিক্যাল ডিসপ্লে পরিহিত ইঁদুরের চোখের চারপাশ জুড়ে থাকে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us