তলে তলে এখনো কিছু হচ্ছে তাহলে

আজকের পত্রিকা অরুণ কর্মকার প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২৩, ১০:৩২

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে তলে তলে অনেক কিছুই হয়েছে। আবার জোর চেষ্টা করা সত্ত্বেও অনেক কিছু হয়নি। যেমন সরকার ও সরকারি দলের সঙ্গে বিএনপি ও তার সমমনা দলগুলার সমঝোতা হয়নি। শুধু সমঝোতা কেন, একটা আনুষ্ঠানিক আলোচনা পর্যন্ত হয়নি! এই পরিস্থিতিতে যথেষ্ট উত্তাপ-উত্তেজনা-অনিশ্চয়তা এবং একটা নিষ্ফল আন্দোলনের মাধ্যমে দেশ এখন প্রায় নির্বাচনের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। কিন্তু এখনো যে তলে তলে কিছু হচ্ছে না, তেমনটা ভাবার কোনো কারণ নেই।


আওয়ামী লীগ এখন ব্যস্ত ১৪-দলীয় জোটভুক্ত শরিকদের নিয়ে। শরিকদের সঙ্গে আসন সমঝোতা, নির্বাচনী প্রতীক ইত্যাদি নিয়ে আওয়ামী লীগের ব্যস্ততার কথা কমবেশি সবাই জানে। দলটির শরিকদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে যখন সেই সবের কিছু কিছু জানানো হয়, তখন কিছু খবরাখবর পাওয়া যায়; অর্থাৎ এখনো বিষয়টি নিয়ে তলে তলে কিছু না কিছু হচ্ছে। যদিও ১৪-দলীয় জোটভুক্ত শরিকদের সঙ্গে আওয়ামী লীগের এই তলে তলে ঘটে চলা ঘটনাবলি অতল নয়। এর একটা নির্দিষ্ট তল আছে। তবে জটিলতা তো কিছু আছেই।


এখানে একটি বিষয় উল্লেখ করা উচিত বলে মনে হয়। বিষয়টি হলো, আওয়ামী লীগের সঙ্গে জোটভুক্ত অধিকাংশই বাম ধারার দল। দেশে এর বাইরেও বামপন্থী ধারার দল রয়েছে। কিন্তু এত দিনেও এর একটি দলও এমন কোনো রাজনৈতিক-সামাজিক অবস্থান তৈরি করতে পারল না, যাতে জাতীয় নির্বাচনে অন্তত একটি আসনে বিজয় নিশ্চিত হতে পারে। ওই দলগুলো এ বিষয়টিকে কীভাবে মূল্যায়ন করে, তা আমাদের জানা নেই। তবে জাতির জন্য এটা যে এক বড় দুর্ভাগ্য তাতে কোনো সন্দেহ নেই।


১৪-দলীয় জোটের পাশাপাশি আওয়ামী লীগের ব্যস্ততা রয়েছে মহাজোট নিয়ে। কিংবা বলা যায় মহাজোটের অংশ জাতীয় পার্টিকে নিয়ে। এ ক্ষেত্রেও তলে তলে অনেক কিছু হচ্ছে এবং সেই তল ১৪-দলীয় জোটের মতো অগভীর নয়। একেবারে অতল বলা না গেলেও, সেই তল খুঁজে পাওয়া একটু কঠিন। জাতীয় পার্টির রহস্যময় আচরণেও তার প্রমাণ পাওয়া যায়। সে কারণেই বোধ হয় জাতীয় পার্টিকে নিয়ে যা হচ্ছে তার সবকিছু জনসম্মুখে আসছে না। কিন্তু ঘটনাবলি ঠিকই ঘটে চলেছে।


শোনা যায়, এই ঘটনার মূল কুশীলব আমাদের বিদেশি বন্ধুরা, যাঁরা নির্বাচন সামনে রেখে অতিতৎপর হয়ে উঠেছিলেন। তারপর তাঁরা রাজনৈতিক অঙ্গনে অনেক উত্তাপ ছড়িয়ে, তফসিল ঘোষণার পর থেকে হঠাৎ করেই চুপচাপ হয়ে প্রায় লোকচক্ষুর আড়ালে চলে গেছেন। আবার ফিরেও এসেছেন চুপিসারে। এখন শোনা যাচ্ছে, আসলে তাঁরা একেবারে চুপচাপ হয়ে যাননি। তলে তলে কিছু তৎপরতা এখনো অব্যাহত রেখেছেন। জনসম্মুখে সেসব তৎপরতার প্রকাশ (মেনিফেস্টেশন) ঘটছে বা দৃশ্যমান হচ্ছে ভিন্নভাবে। মানে নির্বাচনী রাজনৈতিক ময়দানে আমরা যেসব দৃশ্য অবলোকন করছি, তার পেছনে রয়েছে তলে তলে চালানো সেই সব তৎপরতার ইন্ধন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us