বাংলাদেশিদের উল্লেখযোগ্য অংশ কেন ভারতবিরোধী

আজকের পত্রিকা ড. মইনুল ইসলাম প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ১১:২৩

সম্প্রতি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে অপ্রত্যাশিতভাবে ভারত হেরে যাওয়ায় বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে কিছু বাংলাদেশি মিষ্টি বিতরণ করে, পটকা ফুটিয়ে ও মিছিল করে আনন্দ প্রকাশ করেছে। এটা নিয়ে ভারতে অত্যন্ত তীব্র নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। বিজেপির কিছু নেতা এই আচরণকে বাংলাদেশিদের ‘অগ্রহণযোগ্য, বিশ্বাসঘাতকতা ও অকৃতজ্ঞতা’ বলে অভিহিত করেছেন। বারবার মনে করিয়ে দিয়েছেন, ভারতই বাংলাদেশকে স্বাধীনতা পাইয়ে দিয়েছে। তাঁরা এমনকি এটাও দাবি করেছেন, ৫২ বছর ধরে ভারতই বাংলাদেশকে বাঁচিয়ে রেখেছে। ভারতের করুণা না পেলে এখনো নাকি বাংলাদেশের অর্থনীতি ধসে যাবে। এসব মূর্খতাপ্রসূত একপক্ষীয় আক্রমণ যে একধরনের মানসিকতার প্রতিফলন, সেটাই সমস্যার মূল কারণ।


দুঃখজনকভাবে এই মানসিকতায় আক্রান্ত ভারতের সিংহভাগ মানুষ। বাংলাদেশ সম্পর্কে সংখ্যাগুরু ভারতীয়র এহেন ‘আধিপত্যবাদী’ আচরণ কোনো সচেতন ও আত্মসম্মানবোধসম্পন্ন বাংলাদেশি কখনোই মেনে নিতে পারে না। এটা খুবই তাৎপর্যপূর্ণ যে সব প্রতিবেশী দেশের জনগণের মধ্যেই ভারতের এই ‘আঞ্চলিক আধিপত্যবাদী দাদাগিরি’ ভূমিকা ক্রমবর্ধমান ‘ভারতবিরোধী সেন্টিমেন্ট’ সৃষ্টি করে চলেছে। ভারতের জন্মশত্রু পাকিস্তান ও ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী চীনের কথা বাদ দিলেও নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ ও বাংলাদেশের জনগণের মধ্যে এ রকম ভারতবিরোধিতা দিন দিন বেড়েই চলেছে। ৯৫ শতাংশ মানুষ হিন্দু ধর্মাবলম্বী হওয়া সত্ত্বেও নেপালের মানুষ ভারতকে প্রচণ্ডভাবে অপছন্দ করে, এমনকি ঘৃণা করে থাকে। আমি ভারতীয়দের বলছি, বিষয়টি গভীরভাবে ভেবে দেখুন।


কোনো বিবেকবান বাংলাদেশিই কখনো আমাদের মুক্তিযুদ্ধে ভারতের সরকার ও জনগণের ‘ঐতিহাসিক ধাত্রীর’ ভূমিকাকে অস্বীকার করে না। কিন্তু ‘শুধু ভারত’ বাংলাদেশকে স্বাধীনতা এনে দিয়েছে বললে বাংলাদেশিদের ঐতিহাসিক স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধকে কি অবমূল্যায়ন ও অস্বীকার করা হয় না? ৩০ লাখ শহীদের মৃত্যু এবং ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে এই দেশটা স্বাধীন হয়েছে—এ কথাটা ভারতীয়রা ভুলে যায় কেন? ১৯৭১ সালের ডিসেম্বরের যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর কয়েক হাজার সদস্যের আত্মাহুতিকে আমি কোনোমতেই ছোট করব না। শুধু প্রশ্ন করব, ওই বছরের ২৬ মার্চ থেকে শুরু হওয়া মুক্তিযুদ্ধের কথা ভারতীয়রা ভুলে গেল কেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us