সঙ্গীকে কোনোকিছুর জন্য রাজি করাবেন যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২৩, ১৩:০৬

আপনার সঙ্গীকে কোনোকিছুর জন্য রাজি করাতে চাইলে কার্যকর সংযোগ, বোঝাপড়া এবং সহানুভূতি প্রয়োজন। হতে পারে তা কোনো বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে, নতুন কিছু করার চেষ্টা করার ক্ষেত্রে বা একটি মতানৈক্য সমাধানের ক্ষেত্রে। দু’জনের মত একই হলে সংসার সুখের হয়। কারণ স্বামী-স্ত্রী দু’জন মিলেই সংসার। কিছু কৌশল আছে, যেগুলো মেনে চললে আপনার সঙ্গীকে রাজি করানো সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক-


১. তার দৃষ্টিভঙ্গি বুঝুন


আপনার চাওয়া উপস্থাপন করার আগে সঙ্গীর দৃষ্টিভঙ্গি বুঝতে সময় নিন। তার অনুভূতি, উদ্বেগ এবং অগ্রাধিকারের বিষয়গুলো মাথায় রাখুন। এটি যেমন তার প্রতি আপনার সহানুভূতি করবে তেমনই আরও কিছু সুবিধা দেবে। যেমন আপনার চাহিদার পক্ষে যুক্তি তৈরির জন্যও যথেষ্ট সময় পাবেন। নিজের কথাগুলো সুন্দর করে গুছিয়ে নিয়ে তার সামনে উপস্থাপন করুন। কোনোকিছু জোর করে চাপিয়ে দেবেন না।


২. সঠিক সময় এবং স্থান নির্বাচন করুন


টাইমিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন একটি মুহূর্ত বেছে নিন যখন আপনি এবং আপনার সঙ্গী উভয়েই নিশ্চিন্ত এবং কথোপকথনের জন্য তৈরি থাকবেন। চাপের সময়ে বা যখন বিভিন্ন সমস্যা নিয়ে ব্যস্ত তখন গুরুত্বপূর্ণ বিষয়গুলো এড়িয়ে চলুন। এতে সমাধানের বদলে সমস্যা বাড়তে পারে।


৩. খোলাখুলি কথা বলুন


আপনার চিন্তাভাবনা এবং অনুভূতি স্পষ্টভাবে প্রকাশ করুন। অভিযুক্ত শব্দ না করে আপনার দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে ‌‘আমি’ বিবৃতি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, ‘তুমি সব সময় এমন করো...’ এর পরিবর্তে বলুন, ‘আমি এমনটা অনুভব করি...’। এতে তাকে রাজি করানো আপনার জন্য সহজ হবে। কেউ তার নিজের সম্পর্কে অভিযোগ শুনলে খুশি হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us