You have reached your daily news limit

Please log in to continue


যে ৫ পুষ্টির ঘাটতি আপনার হার্টের জন্য বিপজ্জনক

স্বাস্থ্যকর খাবার না খেলে শরীরে নানা ধরনের পুষ্টির ঘাটতি তৈরি হওয়ার ভয় থাকে। শরীরের সুস্থতা ও কর্মক্ষমতা বজায় রাখার জন্য পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। কিছু পুষ্টি রয়েছে, শরীরে যেগুলোর অভাব হলে আমাদের হার্টের স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ে। আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় সেসব পুষ্টিযুক্ত খাবার রাখা জরুরি। কারণ হার্ট একবার বিগড়ে গেলে তা আপনার জীবনকেও ঝুঁকির মুখে ফেলতে পারে। চলুন জেনে নেওয়া যাক কোন পুষ্টিগুলো হার্ট ভালো রাখার জন্য প্রয়োজনীয়-

১. ম্যাগনেসিয়াম

আমাদের স্বাস্থ্যের ওপর ম্যাগনেসিয়ামের প্রভাব বেশিরভাগ সময়েই উপেক্ষা করা হয়। প্রদাহ থেকে বিষণ্ণতা এমনকী মাইগ্রেন পর্যন্ত স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে ম্যাগনেসিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। উচ্চ রক্তচাপ হৃদরোগের একটি উল্লেখযোগ্য ঝুঁকির কারণ এবং এটি ম্যাগনেসিয়ামের অভাবের সঙ্গেও যুক্ত। সবুজ শাক, স্যামন, অ্যাভোকাডো, কলা, লো ফ্যাট দই, বাদাম এবং বিভিন্ন ধরনের বীজ হলো ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার। আপনি যদি ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্টরি খেতে চান তবে তার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

২. পটাসিয়াম

গবেষণায় দেখা গেছে যে, শরীরে পটাসিয়ামের অভাব হলে তা কার্ডিয়াক রিদমে অস্বাভাবিকতা ঘটাতে এবং পেশী দুর্বল করতে পারে। পটাসিয়াম সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে আলু, রাজমা ডাল, কলা, অ্যাভোকাডো, রোদে শুকানো টমেটো, দুধ, স্যামন এবং টুনা মাছ। সাপ্লিমেন্ট খেতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে খান কারণ উচ্চ পটাসিয়াম অনিয়মিত হৃদস্পন্দনের কারণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন