৩ নিয়মে স্বাস্থ্যকর জীবনযাপন

প্রথম আলো প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২৩, ১২:৪৬

ইনস্টাগ্রামে ইনফ্লুয়েন্সারদের কথা শুনে আপনার মনে হতেই পারে, স্বাস্থ্যকর জীবন যাপন করা হয়তো খুব কঠিন। অথচ খুব সহজেই সামান্য কয়েকটি নিয়ম মেনেই আপনি থাকতে পারেন নিরোগ আর ফিট। কী সেগুলো? আসুন জেনে নিই।


১. খাবার


প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া। আপনার খাবারে শর্করা কমিয়ে দিন। বাড়ান প্রোটিন আর ফল। দুধ আর দুগ্ধজাত খাবার। প্রক্রিয়াজাত খাবার খাবেন না। ভাজাপোড়া পারতপক্ষে খাবেন না। বাড়তি চিনি আর তেল খাওয়া কমান। সম্ভব হলে বাড়তি চিনি বাদ দিন। ভরপেট খাবেন না। প্রয়োজনে আপনার মিল কয়েক ভাগে ভাগ করে খান। দিনে দুই থেকে আড়াই লিটার পানি খান। খাওয়ার আগে এক গ্লাস পানি খান।


২. ব্যায়াম আর ঘুম


প্রতিদিন হাঁটুন। দুই মিনিটের নিয়মিত ব্যায়ামও গড়ে দেবে বড় পার্থক্য। স্ট্রেনথ ট্রেনিং, যেমন ওয়েট লিফটিং, কার্ডিও, স্কোয়াট, পুশআপ, প্লাঙ্ক করুন। সম্ভব হলে সাঁতরান। নিয়মিত সাঁতার কাটলে কোনো ব্যায়ামেরও প্রয়োজন নেই। সাঁতার শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গের জন্য ভালো। সকালের রোদ গায়ে মাখুন, ১০ মিনিটের জন্য হলেও। আর আট ঘণ্টা গভীর ঘুম ঘুমান।


৩. মানসিক স্বাস্থ্য


দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করুন। নেতিবাচকতা পরিহার করুন। মানুষকে ক্ষমা করুন। আর ভুলে যান সে আপনার সঙ্গে খারাপ ‘কী’ করেছে। ভালোটা মনে রাখার ওপর জোর দিন। নেতিবাচক মানুষদের জীবন থেকে পরিহার করুন। নিজের ‘সার্কেল’ ছোট রাখুন। কৃতজ্ঞতা প্রকাশ করুন। মানুষকে সাহায্য করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us