লক্ষ্যের তুলনায় রাজস্ব আহরণে ঘাটতি ৮১৯৫ কোটি টাকা

বণিক বার্তা প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩, ০৯:৫০

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ৭৬ হাজার ৭৫১ কোটি ৩০ লাখ টাকা আহরণ করেছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ১৯৫ কোটি ৬৩ লাখ টাকা কম। জুলাই থেকে সেপ্টেম্বর—এ তিন মাস রাজস্ব আয়ের লক্ষ্য ছিল ৮৪ হাজার ৯৪৬ কোটি ৯৩ লাখ টাকা। সবচেয়ে বেশি ঘাটতি আয়করে, ৩ হাজার ৫২৬ কোটি ৮৫ লাখ টাকা। এনবিআর সূত্রে এ তথ্য জানা যায়।


এ কারণ হিসেবে এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বণিক বার্তাকে বলেন, ‘অনেক বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তাই ঘাটতি বাড়ছে। এজন্য প্রথমেই সঠিকভাবে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা দরকার ছিল।’ 


এনবিআর সূত্রে জানা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে এনবিআরের তিন খাতেই রাজস্ব আহরণের ঘাটতি। এর মধ্যে আয়করে লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ১৬৮ কোটি টাকা। সেখানে আয় হয়েছে মাত্র ২৩ হাজার ৬৪১ কোটি ১৫ লাখ টাকার রাজস্ব। শুল্ক পর্যায়ে রাজস্ব আয়ে এনবিআরের ঘাটতি ২ হাজার ৫১৪ কোটি ১০ লাখ। এ খাত থেকে আয় হয়েছে ২৪ হাজার ১২৭ কোটি ৯০ লাখ টাকা, যেখানে লক্ষ্য ছিল ২৬ হাজার ৬৪২ কোটি টাকা। এছাড়া স্থানীয় পর্যায়ে মূসক (ভ্যাট) আদায়ে রাজস্ব ঘাটতি ২ হাজার ১৫৪ কোটি ৬৮ লাখ টাকা। অর্থাৎ ৩১ হাজার ১৩৬ কোটি ৯৩ লাখ টাকা লক্ষ্যের বিপরীতে ২৮ হাজার ৯৮২ কোটি ২৫ লাখ টাকা আহরণ করতে পেরেছে এনবিআর। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us