আপনার আর্থিক লক্ষ্য ঠিক করেছেন কি?

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ১৫:৩২

আপনার আর্থিক ঘরটি কেমন? আপনার ব্যক্তিগত বা পারিবারিক নেটওয়ার্থ কত? আপনি যদি না জানেন, তাহলে আপনার মোট অ্যাসেট থেকে আপনার মোট দেনা বা লায়াবিলিটি বাদ দেন। যেটা থাকলো সেটাই আপনার নেটওয়ার্থ। আপনি জেনে গেছেন আপনার আর্থিক অবস্থা সম্পর্কে। এখন আপনার উচিত আর্থিক লক্ষ্যটা ঠিক করে নেওয়া, যে লক্ষ্য ধরে আপনি সামনের পথে অগ্রসর হবেন।


আমরা যখন সুনির্দিষ্ট লক্ষ্য ছাড়া উদ্দেশ্যবিহীনভাবে চলাফেরা করি তখন আমরা আসলে কোথাও পৌঁছাই না। কারণ লক্ষ্য ছাড়া আপনি পৌঁছাবেন কোথায়? প্রয়াত জাতীয় অধ্যাপক, আব্দুর রাজ্জাকের কাছে একসময় প্রশ্ন করা হয়েছিল একজন ব্যক্তি সম্পর্কে যে তিনি সফল হয়েছেন কিনা। উত্তরে জনাব আব্দুর রাজ্জাক বলেছিলেন যে যার লক্ষ্য নেই তিনি সফল হবেন কিভাবে। কথা শতভাগ সত্য। আপনি যদি সফলতা পেতে চান তাহলে আপনার লক্ষ্য থাকতে হবে, আপনার উদ্দেশ্য থাকতে হবে।


 আমরা পৃথিবীতে অল্প সময় ভ্রমণ করি কিন্তু আমাদের লক্ষ্য থাকে অসংখ্য। আমাদের এই সমস্ত লক্ষ্য লক্ষ্য পূরণের জন্য মূলত দরকার হয় টাকা। টাকাই যেহেতু সবক্ষেত্রে প্রয়োজন তাহলে চলুন আমরা আগে আর্থিক লক্ষ্য ঠিক করে নেই। যদি এই লক্ষ্য ঠিক করতে পারি এবং ধীরে ধীরে পূরণ করতে পারি, তাহলে অন্যান্য লক্ষ্য পূরণ করা সহজ হয়ে যাবে আজকে আমরা জানবো ফাইন্যান্সিয়াল বা আর্থিক লক্ষ্য মূলত কি সেই সম্পর্কে। একটা নির্দিষ্ট সময়ের মধ্যে সুনির্দিষ্ট পরিমাণের কিছু টাকা আপনি কিভাবে অর্জন করবেন তার একটা বাস্তবসম্মত রূপরেখা হচ্ছে আর্থিক লক্ষ্য। আপনি বিভিন্ন কারণে এই লক্ষ্য পূরণের জন্য কাজ করতে পারেন যেমন ধরুন, আপনি একটা টেলিভিশন কিনবেন সেজন্য একটা আর্থিক লক্ষ্য নির্ধারণ করতে পারেন। আপনি পাঁচ বছর বা দশ বছর পরে আপনার ছেলেমেয়েকে বিদেশে পাঠানোর জন্য আর্থিক লক্ষ্য নির্ধারণ করতে পারেন। আপনি অবসরে একটা ভালো জীবন কাটাবেন বা একটা বাড়ি নির্মাণ করবেন, একটা সুন্দর গাড়ি কিনবেন সেজন্য আপনি আপনার আর্থিক লক্ষ্য নির্ধারণ করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us