সিকিমে আকস্মিক প্রবল বন্যার কারণ জানাল ইসরো

আজকের পত্রিকা প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৩, ১২:৩৫

ভারতের সিকিমে তিস্তা নদীতে আকস্মিক বন্যায় অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ হয়েছেন ১০২ জন। টানা প্রবল বৃষ্টিতে সিকিমের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় অবস্থিত দক্ষিণ লোনাক হ্রদ উপচে আশপাশের প্রায় ৬৫ শতাংশ এলাকা ভেসে গেছে। লোনাক হ্রদ থেকে ব্যাপক পানির প্রবাহ নিচের দিকে যাওয়াই সিকিমের সাম্প্রতিক বন্যার প্রধান কারণ বলে উল্লেখ করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। 


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


স্থানীয় সময় গতকাল বুধবার সন্ধ্যায় ইসরোর ওয়েবসাইটে প্রকাশিত স্যাটেলাইট থেকে তোলা দক্ষিণ লোনাক হ্রদের ছবিতে দেখানো হয়েছে হ্রদে পানির পরিমাণে নাটকীয় পরিবর্তন। গত ১৭ ও ২৮ সেপ্টেম্বর এবং ৪ অক্টোবরের তোলা ছবি পাশাপাশি রেখে ইসরো দেখিয়েছে, অতি বৃষ্টিতে পানির স্তরের কী পরিমাণ পরিবর্তন হয়েছে হ্রদটিতে। 


গত ১৭ ও ২৮ সেপ্টেম্বর হ্রদটির আয়তন ছিল যথাক্রমে ১৬২.৭ এবং ১৬৭.৪ হেক্টর। কিন্তু দক্ষিণ লোনাক হ্রদের উপচে পড়া পানিতে তিস্তা নদীতে সৃষ্ট আকস্মিক বন্যার তোড়ে সিকিমের জলবিদ্যুৎ প্রকল্পের বড় একটি অংশই ভেসে গেছে। যার ফলে হ্রদটির পানি প্রবল বেগে নিচের দিকে নেমে গিয়ে হ্রদটির আয়তন ব্যাপকভাবে কমে যায়। গতকাল বুধবার সকাল ৬টায় তোলা একটি ছবিতে দেখা গেছে, হ্রদের আয়তন কমে গেছে অর্ধেকেরও বেশি। মাত্র ৬০.৩ হেক্টর এলাকাজুড়ে পানি ছিল তখন হ্রদটিতে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us