চোখের কোণে কেন পিঁচুটি জমে

প্রথম আলো প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ১০:৪২

চোখের কোণের ল্যাকরিমাল গ্রন্থি থেকে ক্রমাগত পানি বের হয়ে চোখের মণি ও চোখকে সিক্ত রাখে। এতে বাইরের ধুলাবালুর হাত থেকে চোখ রক্ষা পায়। চোখে যে ধুলাবালু পড়ে, সেগুলো ল্যাকরিমাল গ্রন্থি থেকে বের হওয়া পানির মাধ্যমে পিঁচুটি হিসেবে কোণে জমতে পারে।


দিনে পিঁচুটি কম হয়; কারণ, এ সময় চোখ বেশি সময় খোলা থাকে। কিন্তু যখন ঘুমাই বা ঘুম থেকে উঠি, তখন বেশি পিঁচুটি দেখা যায়। কারণ, অনেকক্ষণ চোখ বন্ধ থাকায় ল্যাকরিমাল গ্রন্থি থেকে বেশি পরিমাণে পানি বের হয়ে পিঁচুটি তৈরিতে সহায়তা করে।


সাধারণত যাঁরা ঘণ্টার পর ঘণ্টা বই, টেলিভিশন বা মুঠোফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন, তাঁদের চোখে চাপ পড়ে পিঁচুটি বেশি হতে পারে। আবার অনেক ধুলাবালুতে থাকলেও পিঁচুটি বেশি হয়। চোখের স্বাভাবিক আর্দ্রতা কমে ড্রাই আইজের আশঙ্কাও বাড়ে।


উদ্বেগ


সকালে ঘুম থেকে উঠে মাঝেমধ্যে পিঁচুটি জমা দেখা সাধারণ ব্যাপার। কিন্তু যদি দেখা যায়, প্রায় প্রতিদিনই পিঁচুটি জমছে, চোখের পাতাজুড়ে চটচটে ভাব হচ্ছে, চোখ দিয়ে পানি পড়ছে, তখন বুঝতে হবে চোখে সমস্যা হয়েছে। অনেক সময় কনজাংটিভাইটিস (চোখ ওঠা) হলে বা চোখে কোনো সংক্রমণে এমন হয়। অতিরিক্ত ধূলিকণা বা অ্যালার্জেন জমা হলেও চোখ তা বের করে দেয়। বেশি কান্নাকাটি করলে বা চোখ দিয়ে পানি পড়তে থাকলে এমন লক্ষণ দেখা দেয়। তখন চোখে প্রদাহ, যন্ত্রণা বা দৃষ্টি ঝাপসা হতে পারে। এমন সমস্যা হলে অবহেলা না করে চক্ষুবিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই ভালো।


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us