অন্যের সাহায্য চাওয়ার আগে একটু ভাবুন

জাগো নিউজ ২৪ সাইফুল হোসেন প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৫

ধরুন, আপনি একটা বনের মধ্যে হারিয়ে গেছেন যে বনে শুধু পশুপাখি আছে কিন্তু কোনো মানুষ নেই। দেখবেন, আপনি ধীরে ধীরে বদলে যাচ্ছেন। কারও সাথে কথা বলতে পারছেন না। সংগঠিত ভাবে কিছু করতে পারছেন না। আপনিও ধীরে ধীরে ওই বনের প্রাণীদের মতো একজন হয়ে যাবেন। আপনার মূল সত্তা হয়তো শেষ হবে না কিন্তু আপনি সমাজবদ্ধ জীবন তখন আর থাকবেন না। মানুষ আসলে একা একা বসবাস করতে পারে না। সেজন্যই তার সঙ্গী লাগে, তার পরিবার লাগে, তার সমাজ লাগে, তার একটা দেশ লাগে।


সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ তার নিজের বুদ্ধিমত্তাকে যেমন কাজে লাগাতে পারে তেমন পারে একটা টিমের শক্তিকে কাজে লাগাতে, যা অন্য কোনো প্রাণী পারে না। বর্তমানের মানুষ যেখানেই অবস্থান করুক না কেন টেকনোলজির কারণে এখন সবাই জোটবদ্ধ। এখন সারা পৃথিবীর মানুষ একসাথে কাজ করতে পারে। এই বৈশিষ্ট্যের কারণেই মানুষ অনন্য, অন্য প্রাণী থেকে মানুষ আলাদা। আপনি যদি বড় কিছু করতে চান, তাহলে আপনার যেটা দরকার সেটা হচ্ছে অন্যের সাহায্য।


আমি যে বিষয় নিয়ে বলব লিখব সেটা হচ্ছে, The power of asking বা কারও কাছে কিছু চাওয়ার যে একটা দুর্দান্ত ক্ষমতা আছে, সেই ক্ষমতা নিয়ে। একদিন আমি আমার এক ক্লায়েন্টের অফিস থেকে অনেক রাতে ফিরছি। ফেরার পথে, বনানী ওভারব্রিজের সামনে এসে হঠাৎ আমার গাড়ি বন্ধ হয়ে গেলো। গাড়ি থেকে নামলাম, নামার পরে দেখি, গাড়ি দিয়ে সামনের ইঞ্জিন থেকে ধোঁয়া বেরোচ্ছে। ইতোমধ্যে, গাড়ি যে গরম হয়েছে, সেটা আমি খেয়াল করিনি। আমার গাড়ির মধ্যে কোনো পানিও নেই। আমি চিন্তায় পড়লাম এই ভেবে যে এত রাতে আমি কাকে কোথায় পাবো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us