নির্বাচনে বিএনপির ‘না’ অব্যাহত

জাগো নিউজ ২৪ মোনায়েম সরকার প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৬

গত ১ সেপ্টেম্বর ছিল দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী। সেনাবাহিনীর পোশাক পরে, রাষ্ট্রপতির পদে থেকে জিয়াউর রহমান ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করেছিলেন। সে হিসেবে বিএনপির বয়স ৪৫ বছর হলো।


মানুষের ক্ষেত্রে সাধারণত শতায়ু কামনা করা হয়। কারণ সাধারণত খুব কম সংখ্যক মানুষই শত বছরের বেশি বাঁচে। কিন্তু রাজনৈতিক দল শত বছরের বেশি বাঁচতে পারে, বাঁচে সে তথ্য আমাদের জানা। কমিউনিস্ট পার্টির বয়স শত বছরের বেশি। ভারতের কংগ্রেসও শত বছর অতিক্রম করছে। মুসলিম লীগও তাই। তবে এ দলগুলোর মধ্যে সবচেয়ে দুর্বল অবস্থায় মুসলিম লীগ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এবং মানুষের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে চলতে না পারার কারণেই সাধারণত কোনো রাজনৈতিক দল প্রাসঙ্গিকতা হারায়, জনবিচ্ছিন্ন হয়ে পড়ে।


আওয়ামী লীগ এবং বিএনপি আমাদের দেশের অন্যতম দুটি জনপ্রিয় দল। আওয়ামী লীগ বয়সে বিএনপির চেয়ে প্রবীণ। বিএনপি আওয়ামী লীগের তুলনায় নবীন। তবে ৪৫ বছর একটি রাজনৈতিক দলের জন্য একেবারে কম সময় নয়।


৪৫ বছর পরও বহু ঘাত-প্রতিঘাত পেরিয়ে বিএনপি আজও টিকে আছে। যদিও ২০০৬ সালে ক্ষমতা হারানোর পর থেকে ১৬ বছর ধরে দলটি নানা সংকটে ধুঁকছে। নেতৃত্ব সংকটের চাপা আক্ষেপ বিরাজ করছে দলটির সব স্তরে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us