উন্নয়নের ধারায় বিমান

দেশ রূপান্তর তাহেরা খন্দকার প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ১৬:১৪

বিশ্বের বুকে জাতির স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক জাতীয় পতাকা বহন করে চলেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। একটি মাত্র ডিসি-৩ উড়োজাহাজ নিয়ে সদ্য স্বাধীন দেশে জাতির পিতার উদ্যোগে যাত্রা শুরু করা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ড্রিমলাইনার উড়োজাহাজ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে একটি থেকে একুশটিতে উন্নীত হয়েছে বিমানের বহর। জীর্ণতা ছেড়ে দক্ষিণ এশিয়ার অন্যতম তারুণ্যদীপ্ত বহর হিসেবে সুপরিচিতি লাভ করেছে। আধুনিকায়নের ফলে লাভের ধারায় ফিরতে শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।


গত ২০২১-২০২২ অর্থবছরে অতীতের সমস্ত রেকর্ড অতিক্রম করে পরিচালন ব্যয় বাদ দিয়ে ৪৩৯.৭৮ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে। পূর্ববর্তী বছরেও অর্থাৎ করোনা মহামারীর মধ্যে যখন বিশ্বের বৃহৎ এয়ারলাইনসসহ সিংহভাগ এয়ারলাইনস লোকসানের মধ্যে ছিল সে বছরও চার্টার্ড ফ্লাইট পরিচালনা করে ১৫৮ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছিল বিমান।



গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে সক্ষমতা বৃদ্ধি ও মানসম্মত সেবা প্রদানের স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) কর্র্তৃক প্রশংসা অর্জন ও নিবন্ধন লাভ করেছে। সুষ্ঠুভাবে হজ কার্যক্রম সম্পন্ন করা, নারিতা ও গুয়াংজু রুটে ফ্লাইট পুনঃপ্রবর্তন, বিদেশি এয়ারলাইনমের সঙ্গে কোড শেয়ার, নতুন প্যাসেঞ্জার সার্ভিস সিস্টেম (পিএসএস) চালু, অনলাইন টিকেটিং, ওয়েব চেক-ইন, লয়্যালটি ক্লাব, মোবাইল অ্যাপসের মতো আধুনিক সেবা চালুকরণ ও দক্ষ ব্যবস্থাপনার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাফল্যের ধারা এগিয়ে চলেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us