এআই টুলের জন্য গোপনে ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে না গুগল

প্রথম আলো প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ২১:০৩

ওপেন এআইয়ের তৈরি চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে গুগলও বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করেছে। শুধু তা–ই নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন তৈরির জন্য এআই টুল চালুর পাশাপাশি সংবাদ, নিবন্ধ লেখার জন্য এআই টুল তৈরির ঘোষণাও দিয়েছে। এসব এআই টুল তৈরি বা মান উন্নয়নের জন্য ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করছে গুগল—এমন অভিযোগ করেছেন অনেকেই। ফলে অনলাইনে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা নিয়ে নতুন উদ্বেগ তৈরি হয়েছে। এ বিষয়ে গুগল জানিয়েছে, এআই টুলের জন্য গোপনে ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করা হয় না। এআই টুল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা ও গোপনীয়তার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়ে থাকে।


গুগলের তথ্যমতে, ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের তথ্য অনুমতি ছাড়া ওয়ার্কস্পেসের বাইরে জেনারেটিভ এআই এবং ভাষা মডেলকে প্রশিক্ষণ দিতে বা উন্নত করতে ব্যবহার করা হয় না। সম্মতি না দেওয়া পর্যন্ত ব্যবহারকারীর তথ্য ব্যক্তিগত ও সুরক্ষিত থাকে। এমনকি বিজ্ঞাপনের জন্যও ওয়ার্কস্পেসের তথ্য সংগ্রহ বা ব্যবহার করে না গুগল।


এ বিষয়ে গুগলের ওয়ার্কস্পেস প্ল্যাটফর্মের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউলি কওন কিম জানিয়েছেন, জেনারেটিভ এআই গুগলের গোপনীয়তা সুরক্ষা নীতিকে লঙ্ঘন করে না। গুগল কোনো ওয়ার্কস্পেস ব্যবহারকারীর তথ্য বিক্রি করে না, ফলে নিজেদের তথ্যের ওপর ব্যবহারকারীদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে। আর তাই ব্যবহারকারীরা চাইলেই নিজেদের তথ্য মুছে ফেলতে পারে অথবা ব্যবহার করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us