You have reached your daily news limit

Please log in to continue


প্রচার ও জনবলের অভাবে এনবিআরের ই-টিডিএস কার্যক্রমে ধীরগতি

প্রতিষ্ঠানের উৎসে কর দেওয়া স্বয়ংক্রিয় করতে ২০২১ সালের অক্টোবরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চালু করে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ইলেকট্রনিক ট্যাক্স অ্যাট সোর্স (ই-টিডিএস)। কর দাতাদের ঝামেলা কমাতে ই-টিডিএস সহায়তা করলেও ব্যবস্থাটি এখনো দেশে ব্যবসা পরিচালনা ও সেবা প্রদানকারী বিপুল সংখ্যক সংস্থাকে আকৃষ্ট করতে পারেনি। চালুর ৫ মাসে অর্থাৎ গত বছরের মার্চে ই-টিডিএসে নিবন্ধন নেয় ৩ হাজার ৬৮৫ প্রতিষ্ঠান। একই সময়ে মোট ২৫৯ কোটি টাকার উৎসে কর জমা পড়ে।

এ ব্যবস্থার আওতায় সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরে ৩৯ হাজার ৭৩৬টি চালানের মাধ্যমে সরকার ১ হাজার ৪২১ কোটি টাকা রাজস্ব আদায় করেছে। তবে গত অর্থবছরে ই-টিডিএসের মাধ্যমে উৎস কর বাবদ ১০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল রাজস্ব বোর্ড। বর্তমানে ব্যাংক, বহুজাতিক কোম্পানি, বিশ্ববিদ্যালয়সহ সব মিলিয়ে ৫৩টি খাত থেকে উৎসে কর আদায় করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, সারাদেশে প্রায় তিন লাখ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এখন মেনুয়াল পদ্ধতিতে উৎস কর জাতীয় কোষাগারে জমা দিচ্ছে। তবে ডিজিটাল সিস্টেমের জন্য প্রচারমূলক প্রচারণার অভাব রয়েছে। পাশাপাশি যথাযথ প্রশিক্ষণের অভাবে অনেক প্রতিষ্ঠানই ই-টিডিএস ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করছে না।

এনবিআর সংশ্লিষ্টরা বলছেন, রাজস্ব আহরণ বৃদ্ধি এবং কর ফাঁকি রোধে সক্ষম হওয়ায় তারা কর জমা দেওয়ার ব্যবস্থা ডিজিটাল করার জন্য কাজ করছেন। অনিবন্ধিত সংস্থাগুলি ম্যানুয়ালি সোর্স ট্যাক্স প্রদান করে এবং তাদের বেশিরভাগই নিজেরাই তাদের উইথহোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে থাকে। জনবল সংকটের কারণে এনবিআর সঠিকভাবে নিরীক্ষা করতে ব্যর্থ হয়। কর কর্মকর্তারা ই-টিডিএসকে জনপ্রিয় করার চেষ্টা করছেন, সেমিনার, ওয়েবিনার এবং ব্যবসায়ী সম্প্রদায় এবং ব্যবসায়ী সংগঠনের সঙ্গে আলোচনার মাধ্যমে ই-টিডিএসকে জনপ্রিয় করার চেষ্টা করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন