চোখ ভালো রাখতে এই ৯টি বিষয়ে খেয়াল রাখুন

প্রথম আলো প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ১৪:০২

১. সানগ্লাস পরুন


সূর্যরশ্মি ও ধুলা-ময়লা চোখের জন্য ক্ষতিকর। দীর্ঘদিন ধরে সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি চোখে পড়লে ছানির মতো রোগ হতে পারে, হতে পারে টিউমার। তাই সানগ্লাস পরা ভালো অভ্যাস।


২. বদ্ধ ঘরে দিনযাপন নয়


কেবল বদ্ধ স্থানে থাকা হলে একসময় দূরের জিনিস দেখার ক্ষমতা কমে যায়। তাই রোজ নিদেনপক্ষে একটি বেলা বাইরে হাঁটতে যান। সঙ্গে নিন শিশুদেরও।


৩. শরীরচর্চায় সুস্থ চোখ


নিয়মিত শরীরচর্চায় শরীরের সব রক্তনালির স্বাভাবিকতা বজায় থাকে। তা ছাড়া নিয়ন্ত্রণে থাকে রক্তের শর্করাও। ফলে গ্লুকোমা ও ডায়াবেটিক রেটিনোপ্যাথির মতো রোগের ঝুঁকি কমে।


৪. ২০-২০-২০


ডিজিটাল স্ক্রিন কিংবা বইয়ের পাতায় একটানা তাকিয়ে থাকবেন না। বিরতি দিন। প্রতি ২০ মিনিট পরপর অন্তত ২০ ফুট দূরের কোনো জিনিসের দিকে তাকিয়ে থাকুন ২০ সেকেন্ডের জন্য। মনে না থাকলে ২০ মিনিট পরপর অ্যালার্ম দিয়ে রাখতে পারেন।


৫. পুষ্টিকর খাবার খান


ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই এবং জিংক–সমৃদ্ধ খাবার খান রোজ। মাছের তেলও চোখের জন্য ভালো।


৬. ধূমপান বর্জন করুন


ধূমপানের ফলে ছানি পড়ার ঝুঁকি বাড়ে দুই-তিন গুণ পর্যন্ত। আর বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি বাড়ে প্রায় চার গুণ। ধূমপানের অভ্যাস থেকে নিষ্কৃতি পেতে চিকিৎসকের পরামর্শ নিন।


৭. চোখ ঘষবেন না


চোখ ঘষার অভ্যাসের কারণে দৃষ্টি ঘোলাটে হয়ে যেতে পারে, চোখে প্রদাহ হতে পারে। আলোর প্রতি অতিসংবেদনশীলতা এবং মাথাব্যথাও হতে পারে। চোখ ঘষতে ইচ্ছা করলে হাত জোড়াকে ব্যস্ত রাখুন অন্য কাজে। চোখের শুষ্কতার কারণে বারবার চোখ ঘষতে ইচ্ছা হতে পারে। তাই বারবার এমন হলে চক্ষু–বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।


৮. হাত ধোয়া আবশ্যক


অজান্তেই হাতে নানা জীবাণু লেগে যায়, যদিও আপাতদৃষ্টে হাত পরিষ্কার দেখায়। তাই চোখে হাত দেওয়ার আগে এবং চোখে পানি দেওয়ার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করুন অবশ্যই।


৯. সৌন্দর্যচর্চায় সচেতনতা



  • ঘুমানোর আগেই চোখের মেকআপ পরিষ্কার করে ফেলুন।

  • চোখের পাতার ভেতরের অংশে প্রসাধন লাগাবেন না।

  • চোখে ব্যবহৃত ব্রাশ বা স্পঞ্জ ধুয়ে পরিষ্কার করে রাখুন। এগুলো উন্মুক্ত স্থানে রাখবেন না।

  • যেকোনো নতুন প্রসাধন চোখে প্রয়োগের আগে তার খানিকটা নিয়ে হাতের ত্বকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। হাতের ত্বকে কোনো পরিবর্তন বা অস্বস্তি হলে ধরে নিন, সেই প্রসাধনের কোনো উপকরণে আপনার অ্যালার্জি আছে। প্রসাধনটি চোখে প্রয়োগ করবেন না।

  • অন্যের ব্যবহৃত প্রসাধন চোখে প্রয়োগ করবেন না।

  • কন্ট্যাক্ট লেন্সে কর্নিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি এড়িয়ে চলাই ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us