২০ বছরের এই জটিলতার অবসান হোক

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৭:৩৩

শিশুশিক্ষার্থী বনাম পুলিশ। যোজন যোজন দূরে যাদের অবস্থান। শিক্ষার্থী থাকবে বিদ্যালয়ে, পুলিশ থাকবে থানায়। অথচ তাদেরই সহাবস্থান করতে হচ্ছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এমন অনভিপ্রেত ঘটনা আমরা দেখছি শরীয়তপুরের নড়িয়া উপজেলায়।


সেখানকারই একটি বিদ্যালয়ে চলছে পুলিশ ফাঁড়ির কার্যক্রম। তা-ও টানা ২০ বছর ধরে। এতে শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। বিষয়টি স্থানীয় থেকে ঊর্ধ্বতন মহল পর্যন্ত সবাই জানলেও এর কোনো সুরাহা হচ্ছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো কোনো পদক্ষেপই নিচ্ছে না। বিষয়টি খুবই হতাশাজনক।


প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, ২০০২ সালে উত্তর হালইসার গোয়ালবাথান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য আশ্রয়কেন্দ্রসহ একটি দ্বিতল ভবন নির্মাণ করা হয়। ভবনের প্রতিটি তলায় চারটি করে কক্ষ। সে বছরই পদ্মার ভাঙনে বিলীন হয়ে যায় স্থানীয় নৌ পুলিশ ফাঁড়ি।


এরপর বিদ্যালয়ের দ্বিতীয় তলার চারটি কক্ষে স্থানান্তর করা হয় পুলিশ ফাঁড়িটি। সেই থেকে এখনো বিদ্যালয়ের পুরো একটি তলা বা চার-চারটি কক্ষ দখল করে আছে ওই ফাঁড়ি। বিদ্যালয়ে ১৪৯ জন শিক্ষার্থীর পাঠদানের জন্য চারটি শ্রেণিকক্ষ ছাড়াও শিক্ষকদের জন্য একটি কক্ষ, প্রধান শিক্ষকের জন্য একটি কক্ষ ও একটি ভান্ডারকক্ষ প্রয়োজন। এখন চারটি কক্ষে ফাঁড়ির অবস্থানের কারণে বিদ্যালয়ের কার্যক্রম একেবারে কোণঠাসা হয়ে আছে বলা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us