মশা মারতে ১২ বছরে দুই সিটির খরচ ১২০০ কোটি

আজকের পত্রিকা প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ০৮:৪২

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর সারা দেশে ছড়ালেও প্রাদুর্ভাব বেশি রাজধানী ঢাকায়। অথচ ঢাকার দুই সিটি করপোরেশন গত ১২ বছরে মশা মারতেই খরচ করেছে ১ হাজার ২০০ কোটি টাকা। এর অর্ধেকের বেশি ব্যয় হয়েছে যন্ত্রপাতি ও ওষুধ কেনায় এবং ছিটানোতে। মশা নিধন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতায় গেছে প্রায় ৫১৫ কোটি টাকা। কিন্তু মশার যন্ত্রণা কমেনি। ডেঙ্গু থামেনি।


এত টাকা খরচের পরও মশা কেন নিয়ন্ত্রণ হচ্ছে না—এই প্রশ্ন জেগেছে খোদ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়রের মনেও। তিনিও উত্তর খুঁজছেন। তবে কীটতত্ত্ববিদেরা বলছেন, সিটি করপোরেশনের মশা মারার পদ্ধতিই সঠিক নয়। ফলে পুরো টাকাই অপচয় হয়েছে। বাস্তবতা হলো, ডেঙ্গু এখন প্রাকৃতিক হয়ে গেছে।


ডেঙ্গুতে চলতি বছরে গতকাল মঙ্গলবার পর্যন্ত সারা দেশে মৃত্যু ২০০ ছাড়িয়েছে। চলতি জুলাই মাসেই মারা গেছে ১৫৪ জন। আক্রান্ত হয়ে গতকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৩৮ হাজার মানুষ।


ডিএনসিসি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মশা মারতে প্রতিবছরই বাজেটে বিপুল অর্থ বরাদ্দ করে। গত সোমবার ঘোষিত ডিএনসিসির ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মশা নিধনে বরাদ্দ রাখা হয়েছে ১২১ কোটি ৮৪ লাখ টাকা। এর মধ্যে ওষুধ কেনায় ৪৫ কোটি, আগাছা পরিষ্কার ও পরিচর্যায় ১ কোটি ৫০ লাখ, ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনে ৫ কোটি, বিশেষ কর্মসূচিতে ১ কোটি, আউটসোর্সিংয়ের মাধ্যমে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ৩০ কোটি, চিরুনি অভিযানে ২ কোটি এবং ডেঙ্গু মোকাবিলা, পরিচ্ছন্নতা কার্যক্রম ও প্রচারে ৭ দশমিক ৩৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us