করোনাকালে জন্মানো শিশুরা যোগাযোগ দক্ষতায় পিছিয়ে: গবেষণা

ডেইলি স্টার প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ২৩:১২

কোভিড-১৯ মহামারির সময় এবং মহামারির আগে জন্ম নেওয়া ২ বছর বয়সী শিশুদের আচরণ ও বিকাশে একটি বিষয় ছাড়া সবকিছুতেই মিল আছে। মিল না থাকা বিষয়টি হচ্ছে যোগাযোগ দক্ষতা।


যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য অবজার্ভার এক প্রতিবেদনে জানিয়েছে, আয়ারল্যান্ডের রয়্যাল কলেজ অব সার্জনসের (আরসিএসআই) গবেষকদের পরিচালিত একটি গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।


আরসিএসআইয়ের সিনিয়র প্রভাষক সুসান বায়ার্ন ও শিশুরোগ বিজ্ঞানের অধ্যাপক জোনাথন হুরিহানের নেতৃত্বে একদল গবেষক মহামারি চলাকালীন জন্ম নেওয়া শিশুদের জীবন, স্বাস্থ্য ও বিকাশের প্রভাব সম্পর্কে জানতে লকডাউনের প্রথম ৩ মাসে জন্ম নেওয়া শিশু ও মহামারির আগে জন্ম নেওয়া শিশুদের তথ্য সংগ্রহ করেন। গবেষণায় ৩৫৪টি পরিবারের শিশুদের উপাত্ত ব্যবহার করা হয়।


গবেষণায় দেখা যায়, ৬ মাসে গড়ে বাবা-মাসহ মাত্র ৩ জন বাচ্চাদের চুম্বন বা এমন আদর করেছে। অর্থাৎ শিশুরা খুব কম আত্মীয় বা পরিবারের বন্ধুদের সংস্পর্শে এসেছে। এ ছাড়া গড়ে ৪ জনের মধ্যে ১ জন শিশু তাদের প্রথম জন্মদিন পর্যন্তও সমবয়সী অন্য শিশুর দেখা পায়নি বলে জানা গেছে।


বায়ার্ন অবজার্ভারকে জানান, লকডাউনের সময় বাচ্চাদের লালন-পালন করতে কেমন লেগেছে জিজ্ঞেস করলে অভিভাবকরা একাকিত্ব এবং বিচ্ছিন্নতায় ভুগেছেন বলে জানায়। অবশ্য অনেকে আবার পরিবারের সঙ্গে সময় কাটানোর ফুরসত পেয়েছে বলেও জানিয়েছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us