বিএনপির লক্ষ্যভ্রষ্ট আন্দোলন

বিডি নিউজ ২৪ মোজাম্মেল হোসেন প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ২২:৫৭

বিএনপির বর্তমান রাজনৈতিক আন্দোলনের লক্ষ্য কী? সরকারের পতন ঘটানো, না দেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান? 


নির্বাচনের আগেই যদি সরকারকে পদত্যাগ করতে হয় বা তার পতন ঘটাতে হয় তাহলে নির্বাচনের দরকার কি? 


১২ জুলাই রাজধানী ঢাকায় একদিকে বিএনপি ও মিত্রদের এবং অন্যদিকে আওয়ামী লীগের দুটো বড় সমাবেশ থেকে আমরা দুই পক্ষের যার যার ‘এক দফা’ শুনেছি। ‘শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে’ বনাম ‘শেখ হাসিনার অধীনেই নির্বাচন’। দুটি ‘এক দফা’য় প্রকৃতপক্ষে ভোট ও ভোটাররা গৌণ। মুখ্যত নির্বাচন হয়ে দাঁড়াল এক ব্যক্তি তথা হাসিনাকেন্দ্রিক বিষয়। এটা রাজনীতি-রাষ্ট্রনীতিহীন নিছক ক্ষমতার লড়াই। 


এই দুটি পাল্টাপাল্টি সমাবেশ হলো এমন সময়ে যখন ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ ঢাকায় রয়েছেন এবং তাঁদের সফরে নির্বাচনসংশ্লিষ্টতা আছে। 


বিএনপির আন্দোলনের লক্ষ্য নির্ণয়ের আগে তাঁরা কী কৌশলে এগোচ্ছেন সেটা দেখা যাক।


২.


সাত মাস আগে ২০২২ সালের ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগের মাঠে বিএনপির গণসমাবেশে নেতারা জাতীয় সংসদ থেকে দলীয় সদস্যদের পদত্যাগের ঘোষণা দেন। সদস্য মাত্র সাত জন। আমরা তখনই বুঝেছিলাম এটি একটি হঠকারী সিদ্ধান্ত। রাজনৈতিক বিবেচনা হচ্ছে, সংসদে যতটুকুই কথা বলা যাক তা সারাদেশের মানুষ শোনে। সেটা তাঁরা বন্ধ করে দিলেন। বুঝলেন না যুদ্ধে সব ফ্রন্টে লড়তে হয়, কোনোটিতে কখনো জোর পড়ে, কোনোটিতে কম, কিন্তু কোনো পোস্ট ছেড়ে দিতে হয় না। তাহলে পুরো প্রতিরক্ষা বা আক্রমণব্যুহ দুর্বল হয়ে যায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us