দুর্ঘটনা ও হতাহতের তথ্য নিয়ে বিভ্রান্তির দায় কার?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩, ১০:০০

নিরাপদ সড়কের আন্দোলন জোরদার হওয়ায় দাবির মুখে আইন সংশোধন করেছে সরকার। তাতেও কমেনি সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা। উল্টো বেড়েই চলেছে। এমন প্রেক্ষাপটে কয়েকটি বেসরকারি সংগঠন নিয়মিত সড়ক দুর্ঘটনা ও হতাহতের মাস ও বছরভিত্তিক প্রতিবেদন প্রকাশ করছে। নানা কারণে তাতে প্রকৃত চিত্র উঠে না আসায় তথ্যবিভ্রাট দেখা যাচ্ছে।


এমনকি সেটি নিয়েই প্রশ্ন তুলছে খোদ সংশ্লিষ্ট সরকারি সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। আবার সংস্থার পক্ষ থেকে যে হিসাব দেওয়া হচ্ছে চলতি বছর, তা নিয়েও পাল্টা প্রশ্ন তুলেছে বেসরকারি সংগঠনগুলো। ফলে সড়ক দুর্ঘটনা ও হতাহতের তথ্য নিয়ে যে হযবরল অবস্থা, তার দায় কার, সেই প্রশ্ন সামনে এসেছে।


সংশ্লিষ্টরা বলছেন, গত এক দশকে দেশের যোগাযোগব্যবস্থার ব্যাপক উন্নয়ন হওয়ায় যানবাহনের চলাচল বেড়েছে উল্লেখযোগ্যভাবে। তাতে সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বেড়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের কাছে যানবাহনের পরিসংখ্যানের সঙ্গে সড়ক দুর্ঘটনা ও হতাহতের তথ্য থাকার কথা। কিন্তু তারা সেটি না করায় বেসরকারি সংগঠনগুলো তাদের মতো করে এসব তথ্য দেওয়ার চেষ্টা করছে। আবার এ বছর বিআরটিএ সড়ক দুর্ঘটনা ও হতাহতের তথ্য দেওয়া শুরু করলেও তার বিশ্বাসযোগ্যতা নিয়ে রয়েছে নানা প্রশ্ন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরল ৪০৭ প্রাণ

ঢাকা পোষ্ট | ঢাকা রিপোর্টার্স ইউনিটি
১ সপ্তাহ, ৬ দিন আগে

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

ঢাকা পোষ্ট | হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা
২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us