বছরে দেশে ২২৬ রোগে মৃত্যুর সংখ্যা সাড়ে আট লাখ

প্রথম আলো শিশির মোড়ল প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ১০:০৬

বছরে সারা বিশ্বে প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষের মৃত্যু হয়। আকস্মিক দুর্ঘটনায় অনেকে মারা যান বটে, তবে ৪৫০টির বেশি রোগ ও আঘাতজনিত কারণে ভুক্তভোগী হয়ে অধিকাংশ মানুষের মৃত্যু ঘটে। কোন কোন রোগে কী অবস্থায় মানুষের মৃত্যু ঘটছে, তা লিপিবদ্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের দ্য ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের নেতৃত্বে নেওয়া এক সমীক্ষায় এ তথ্য জানা যায়।


এক দশক আগে দ্য ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের নেতৃত্বে সে সমীক্ষায় অংশ নেন বিশ্বের প্রায় ৫০০ বিজ্ঞানী, জনস্বাস্থ্যবিদ, রোগতত্ত্ববিশারদ, পরিসংখ্যানবিদ ও গবেষক। ১৯০টি দেশের তথ্য–উপাত্তের ভিত্তিতে তাঁরা সমীক্ষাটি করেন। তার ভিত্তিতে ‘বৈশ্বিক রোগের ভার’ (গ্লোবাল বার্ডেন অব ডিজিজেস) শিরোনামে প্রকাশিত গবেষণাপত্রটি বিশ্বের নজর কেড়ে নেয়। এ গবেষণার সম্পূর্ণ শিরোনাম ছিল ‘দ্য গ্লোবাল বার্ডেন অব ডিজিজেস, ইনজুরিস অ্যান্ড রিস্ক ফ্যাক্টরস’ বা ‘বৈশ্বিক রোগ, আঘাত ও ঝুঁকির ভার’।


সেই সমীক্ষার ভিত্তিতে জনস্বাস্থ্য সাময়িকী ল্যানসেট ২০১২ সালে বিশ্বের সব দেশের বিভিন্ন রোগ ও আঘাতের কারণে মানুষের মৃত্যুর বিস্তারিত পরিসংখ্যান প্রথমবারের মতো প্রকাশ করে। সমীক্ষাটিতে দেখা গিয়েছিল, বাংলাদেশে বছরে আনুমানিক ৮ লাখ ৪৭ হাজার মানুষের মৃত্যু ঘটে। আর এর পেছনে আছে ২২৬টি রোগ ও আঘাতের কারণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us