সীমান্তপথে এসেছে ১০০ কোটি টাকার পেঁয়াজ, দাম আরও কমেছে

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুন ২০২৩, ০৮:২৭

ভারত থেকে প্রতিদিন পেঁয়াজ আমদানি বাড়ছে। গত ১০ দিনে দেশটি থেকে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৯ হাজার টন। বাংলাদেশি মুদ্রায় ১০০ কোটি টাকায় এই পেঁয়াজ আমদানি করেছেন ব্যবসায়ীরা। স্থলবন্দর কাস্টমস সূত্রে এ তথ্য জানা গেছে।


আমদানি বাড়ায় খুচরা বাজারে পেঁয়াজের দামও কমে এসেছে। চট্টগ্রামের খুচরা বাজারে এখন মানভেদে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ৪০-৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। আমদানির শুরুতে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫৫ থেকে ৬৫ টাকায়। এ হিসাবে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে কমেছে ১৫ টাকা।


দেশের কৃষকদের স্বার্থ বিবেচনায় গত মার্চের উৎপাদন মৌসুমে পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ করে দেয় কৃষি বিভাগ। ফলে ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। তবে খুচরা বাজারে স্থানীয় পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সরকার আবার আমদানির অনুমতি দেয়। অনুমতি দেওয়ার দিন, অর্থাৎ ৫ জুন থেকে স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়।


স্থলবন্দর কাস্টমস সূত্র জানায়, ৫ থেকে ১৪ জুন পর্যন্ত ১০ দিনে ৫৯ হাজার টন পেঁয়াজ এনেছেন ১৪৬ জন ব্যবসায়ী। এই পেঁয়াজের গড় আমদানি মূল্য পড়ছে প্রায় ১৮ টাকা। শুল্ককরসহ কেজিপ্রতি ২২ টাকার মতো খরচ পড়ছে। আমদানিকারকেরা জানান, পরিবহনজনিত ক্ষতিসহ আনুষঙ্গিক খরচ যুক্ত করে প্রতি কেজি পেঁয়াজে আমদানিকারকদের খরচ পড়ছে ২৫ থেকে ৩০ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us