নুসরাত ফারিয়ার ‘মরক্কান চিকেন তাজিন’

সমকাল প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩, ২১:০২

রাঁধতে ভালোবাসেন অভিনেত্রী নুসরাত ফারিয়া। ঐতিহ্যবাহী খাবারগুলো উপস্থাপন করেন নিজের মতো করেই। ইলিশের রান্নাও এর ব্যতিক্রম নয়। ইলিশের দোপেঁয়াজি, ইলিশ কোরমা, স্মোকড ইলিশ– যেটাই রাঁধেন, সবকিছুতেই নিজস্বতা আনার চেষ্টা করেন। ভাবেন রান্নার স্বাস্থ্যকর দিকটি নিয়েও।


ইলিশ রান্নায় অনেকেই যেখানে সয়াবিন বা সরিষার তেল ব্যবহার করেন, নুসরাত ফারিয়া সেখানে জলপাই তেল দিয়ে স্বাদে আনেন ভিন্নতা। তবে ঈদের জন্য ফারিয়ার পছন্দ মরক্কান চিকেন তাজিন। এটি দেখতে যেমন চোখে আরাম, খেতেও সুস্বাদু। শুধু রান্নাই নয়, পরিবেশনায়ও রয়েছে ফারিয়ার হাতের নৈপুণ্য। ‘যৌথ পরিবারে বড় হয়েছি আমি, যেখানে সব সময় ১২ মাসে ১৩ পার্বণ লেগে থাকে। প্রতিদিন থাকে মেহমানদারি। এবারের ঈদে নুসরাত ফারিয়া মরক্কান চিকেন তাজিন তৈরি করে খাইছেন পরিবারের পছন্দের মানুষদের। ফারিয়ার মতে, এই গরমে গরু বা খাসির বদলে মুরগি স্বাস্থ্যকর । এ কারণে বিফের দিকে না গিয়ে মুরগির পদ তৈরি করেছিলাম। 


উপকরণ:


মুরগি ১ টা ৮/১০টুকরা কাটা, হলুদ গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, জিরা গুড়া ২/১ চা চামচ, গরম মশলার গুড়া ১ চস চামচ, গোল মরিচ গুড়া ২/১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চামচ,  অলিভ অয়েল  ৩/৪ টপবিল চামচ, পেঁয়াজ  ৩/৪ টাপাতলা করে কাটা, দারুচিনি ১ টুকরা, পাতলা করে কাটা গাজর ১ টা, অর্ধেক করে কাটা সবুজ জলপাই ২ টা, ৩টি ছোট লেবু( সংরক্ষিত), মুরগির স্টক ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ।



প্রস্তত প্রণালি:


সব মশলা ও লবন মুরগির মাংসের গায়ে ভালোভাবে মিশিয়ে ৩-৪ ঘণ্টা ঢেকে রাখুন। ভারী কড়াইতে তেল গরম করুন। মুরগির মাংস হালকা বাদামি করে ভেজে নামিয়ে নিন। এবার কড়াইতে অলিভয়েল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষন নেড়ে গাজর মেশান পেঁয়াজ এবং  গাজর হালকা বাদামী হওয়া পর্যন্ত মাঝারি-নিম্ন আঁচে ভাজুন। এবার উপরে মুরগির মাংস গুলো বিছিয়ে দিন। সাথে জলপাই ও লেবুকে চার ভাগ দিন। এবার চিকেন স্টক আর লেবুর রস মিশিয়ে মুরগির উপর ঢেলে দিন। কম আঁচে রেখে প্রায় ৩০মিনিট রান্না করুন, যতক্ষণ না মুরগির মাংস হয়।নামিয়ে উপরে ধনিয়া পাতা ছড়িয়ে দিন এবং পরিবেশন করুন মজাদার মরক্কান চিকেন তাজিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us