ট্রেড লাইসেন্স ক্যাটাগরিতে ই-কমার্স যুক্ত করা হোক

প্রথম আলো প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩, ১৫:০৬

প্রথম যে বিষয়টি একেবারেই মৌলিক সেটা হচ্ছে ই-কমার্সের সংজ্ঞা। বর্তমানে বিভিন্ন সরকারি বিধিতে ই-কমার্সের সংজ্ঞায়নের ক্ষেত্রে সরলীকরণ করা হয়েছে। এখানে একটি সাধারণ ই-কমার্স দোকান ও মার্কেটপ্লেস দুইয়ের ব্যবসা পদ্ধতি এবং রাজস্ব মডেল কিন্তু এক নয়। আমরা এই দুটোকে আলাদা করার প্রস্তাব করেছি। এতে করে নীতিমালা প্রণয়নের সুবিধা হবে। কারণ, এখানে বেশির ভাগ উদ্যোক্তা কিন্তু ক্ষুদ্র ও অতিক্ষুদ্র।


তাই বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁদের কথা বিবেচনা করা প্রয়োজন। বর্তমানে তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি সেবার (আইটিইএস) ক্ষেত্রে কিছু সুযোগসুবিধা রয়েছে। ই-কমার্সকে বাড়তি সুবিধা দিতে আইটি ও আইটিইএস আলাদা করে স্বতন্ত্র ব্যবসা খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।


কিন্তু এই খাতে বাড়তি সুবিধা তো যুক্ত হয়নি, বরঞ্চ ডিজিটাল ধারার ব্যবসা হিসেবে আইটি ও  আইটিইএসে যে সুবিধা পাওয়া যেত, সেটা থেকে এই খাতের উদ্যোক্তারা বঞ্চিত হচ্ছেন। একদিকে এখনো ট্রেড লাইসেন্স ক্যাটাগরিতে ই-কমার্স যুক্ত হয়নি। অন্যদিকে প্রচলিত ব্যবসা বা দোকানের সঙ্গে বেশকিছু জায়গায় ভিন্ননীতির কারণে শুরুতেই একটা অসম প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে এই খাতের উদ্যোক্তাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us