ত্রুটি নিয়ে জন্মায় দেশের ৭ শতাংশ শিশু: গবেষণা

আজকের পত্রিকা প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ২০:১৭

দেশে ৭ দশমিক ২ শতাংশ শিশু ভূমিষ্ঠ হয় জন্মগত ত্রুটি নিয়ে। অর্থাৎ প্রতি ১০০ শিশুর মধ্যে ৭টির বেশি শিশু ত্রুটিযুক্ত হয়ে জন্মায়; যা উন্নত বিশ্বের জন্মগত ত্রুটির হারের চেয়ে বেশি। সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবজাতক বিভাগের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। 


২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিতে আসা ১১ হাজার ২৩২ জনের ওপর পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, শারীরিক ত্রুটি নিয়ে জন্ম নেওয়া শিশুর সংখ্যা ৭৮৯। এই সংখ্যা গত ৮ বছরে চিকিৎসা নিতে আসা মোট শিশুর ৭ দশমিক ২ শতাংশ। আজ রোববার বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। বিশ্ব জন্মগত ত্রুটি দিবস উপলক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


সভায় বক্তারা বলেন, পৃথিবীব্যাপী জন্মগত ত্রুটির হার প্রতি ১০০ জনে ৩ থেকে ৬ শতাংশ। বিশ্বে প্রতি ৩৩ জন শিশুর মধ্যে ১ জন জন্মগত ত্রুটি নিয়ে জন্মায়। সারা বিশ্বের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় জন্মগত ত্রুটির প্রবণতা সবচেয়ে বেশি। প্রতিবছর শুধু জন্মগত ত্রুটির জন্য জন্মের ২৮ দিনের মধ্যে প্রায় ৩ লাখ শিশুর মৃত্যু হয়। শিশুমৃত্যুর এই প্রভাব সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে অনেকাংশে বিরূপ প্রভাব ফেলে।


নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সঞ্জয় কুমার দের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ। জন্মগত ত্রুটিসম্পর্কিত মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সহকারী অধ্যাপক ইসমাত জাহান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

যেভাবে মিলবে বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালের সেবা

জাগো নিউজ ২৪ | বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)
৫ মাস, ১ সপ্তাহ আগে

বিএসএমএমইউ হাসপাতাল: এক দিনও কাজ হয়নি সাড়ে ৩ কোটির যন্ত্রে, অনুসন্ধানে দুদক

আজকের পত্রিকা | বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)
৬ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us