You have reached your daily news limit

Please log in to continue


নির্ধারিত সময়ে মুছে যাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ

হোয়াটসঅ্যাপে পাঠানো বার্তা নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যায়। এ জন্য বার্তা পাঠানোর আগেই সেগুলো মুছে যাওয়ার সময় নির্ধারণ করে দিতে হয় ব্যবহারকারীদের। এবার শুধু বার্তা নয়, নির্ধারিত সময়ে পুরো গ্রুপই মুছে ফেলার সুযোগ মিলবে হোয়াটসঅ্যাপে। এ জন্য ‘এক্সপায়ারিং গ্রুপ’ নামের নতুন সুবিধা চালু করছে মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।

নির্দিষ্ট দিন বা অনুষ্ঠান উপলক্ষে হোয়াটসঅ্যাপে গ্রুপ খুলে বন্ধু বা পরিচিত ব্যক্তিদের যুক্ত করেন অনেকেই। কিন্তু ব্যস্ততার কারণে অনেক সময়ই অনুষ্ঠান শেষে গ্রুপগুলো আর মুছে ফেলা হয় না। ফলে প্রয়োজন ছাড়াই বিভিন্ন গ্রুপের সদস্য হয়ে থাকতে হয়। ‘এক্সপায়ারিং গ্রুপ’ সুবিধা চালু হলে নির্দিষ্ট দিন বা অনুষ্ঠান শেষে স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ থেকে নির্দিষ্ট গ্রুপ মুছে যাবে। ফলে অপ্রয়োজনীয় গ্রুপের সঙ্গে যুক্ত থাকতে হবে না।

‘এক্সপায়ারিং গ্রুপ’ সুবিধা ব্যবহারের জন্য গ্রুপ খোলার সময়ই মুছে ফেলার দিনক্ষণ নির্ধারণ করে দিতে হবে। গ্রুপে যুক্ত হওয়ার সময় অন্য সদস্যরা মুছে ফেলার সময় জানতে পারবেন। ফলে চাইলেই গ্রুপে আদান-প্রদান করা গুরুত্বপূর্ণ তথ্য আগে থেকে সংগ্রহ করা যাবে। প্রাথমিকভাবে আইফোনে এ সুবিধা ব্যবহার করা যাবে। তবে কবে নাগাদ এ সুবিধা চালু হবে, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি হোয়াটসঅ্যাপ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন