কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনতে চান?

বার্তা২৪ প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১১

বয়স বাড়লে শরীরে বাসা বাঁধে কোলেস্টেরলের মতো অসুখ। খুব বেশি কোলেস্টেরল থাকলে উচ্চ কোলেস্টেরলের সমস্যা দেখা দেয়। হাই কোলেস্টেরল হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের মতো স্বাস্থ্য সমস্যা তৈরি করে। তবে কিছু পদ্ধতি অনুসরণ করে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন খুব সহজে।


ওটস


খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে রোজের ডায়েটে ওটস রাখতেই পারেন। এতে ভরপুর মাত্রায় দ্রবণীয় ফাইবার রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, এই ‘সলিউবল ফাইবার’ খেলে শরীর থেকে খারাপ কোলেস্টেরল বেরিয়ে যায়।


কমলালেবু


কমলালেবুর মধ্যে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এ ছাড়া কমলালেবুতে রয়েছে দ্রবণীয় ফাইবার। এই প্রকার ফাইবার কোলেস্টেরল কমায়।


আপেল


কোলেস্টেরল বা হৃদযন্ত্রের কোনও সমস্যা থাকলে চিকিৎসকরা রোগীদের আপেল খাওয়ার পরামর্শ দেন। আপেল হৃদযন্ত্রে রক্ত জমাট বাঁধতে দেয় না। পাশাপাশি, কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে।


মাছ


মাছের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড কিন্তু রক্তে কোলেস্টেরল কমাতে বেশ উপকারী। এ ক্ষেত্রে সামুদ্রিক মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। তাই রোজের খাদ্যতালিকায় মাছ রাখতেই হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us