কৃষককে রেখে এগিয়ে যাওয়ার কথা ভাবা ভুল: মেনন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৫৩

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, করোনাকালে যদি কৃষক ফসল উৎপাদন না করত, আমরা খেয়ে পরে বাঁচতে পারতাম না। পৃথিবীর অনেক দেশেই করোনাকালে খাদ্যাভাব কী প্রকট হয়েছে তা আমরা জানি।


তিনি বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পৃথিবীর ১৪ কোটি মানুষ অনাহারে। কৃষক-কৃষির কথা বাদ দিয়ে কেবলমাত্র কিছু উন্নয়নের ধারাবাহিকতায় আমরা সামনে এগিয়ে যাব, তা মনে করা ভুল।


বুধবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলা কর্মসূচিতে কৃষি প্রশ্ন ও বাংলাদেশের বর্তমান বাস্তবতা’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  


মেনন বলেন, বর্তমানে আমরা ঢাকা ও ঢাকার বাইরে সর্বত্র ঝা-চকচকে বিভিন্ন বিল্ডিং-কারখানা দেখছি। দেশে বর্তমানে অবকাঠামোগত উন্নয়ন অবিশ্বাস্য। আমরা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছি। এখন আর এনালগ চিন্তা দিয়ে আমরা এগিয়ে যেতে পারি না। কিন্তু আমরা আমাদের দেশের কৃষককে এনালগ সিস্টেমের মধ্যে রেখে দিয়েছি।  


তিনি বলেন, কৃষক-কৃষির কথা আমাদের শহরের মানুষের সেভাবে আকর্ষণ করে না। কিন্তু এসব বাদ দিয়ে পথচলার অর্থ কী, তা আমরা বুঝতে পেরেছি করোনাকালে, যখন আমাদের গ্রামে ফিরে যেতে হয়েছিল এবং গ্রামে ফিরে গিয়ে কৃষকের ওপরেই নির্ভর করতে হয়েছিল।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us