শিশু নিরাপত্তায় গেইম নির্মাতাদের জন্য নতুন প্রস্তাব যুক্তরাজ্যে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২৬

ভিডিও গেইম নির্মাতাদের অবশ্যই শনাক্ত করতে হবে তাদের গেইমে অংশ নেওয়া গেইমারদের বয়স ১৮’র কম কি না, আর সে ক্ষেত্রে তাদের গেইম শিশুদের জন্য ক্ষতিকর নয় তা নিশ্চিত করতে হবে। শিশু নিরাপত্তার স্বার্থে এমন সব বাধ্যবাধকতা উঠে এসেছে যুক্তরাজ্যে ডেটা নিরাপত্তা তদারকির দায়িত্বে থাকা নিয়ন্ত্রক সংস্থার প্রস্তাব করা গেইমবিষয়ক নতুন নীতিমালায়।


বিভিন্ন গেইম নির্মাতা ও সরবরাহকারীরা যেন যুক্তরাজ্যের ডেটা বিষয়ক আইন মেনে চলে, তা নিশ্চিত করতেও বেশ কিছু নতুন পরামর্শ দিয়েছে দেশটির ‘ইনফর্মেশন কমিশনার’স অফিস (আইসিও)’।

NEW: We want to help games designers understand exactly how to apply the Children’s code.


Our new top tips page outlines what you need to know and practical steps you can take:https://t.co/wLmTMbgdmj pic.twitter.com/PjgHMQLDkx


— ICO - Information Commissioner's Office (@ICOnews) February 15, 2023


আইসিও বলেছে, এই নির্দেশিকা নিশ্চিত করবে, ভিডিও গেইমগুলো যুক্তরাজ্যের শিশু বিষয়ক আইন ‘চিলড্রেন’স কোড’-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। বিভিন্ন ডিজিটাল সেবায় শিশুদের জন্য যুক্তরাজ্যের ডেটা সুরক্ষা নীতিমালা কীভাবে প্রযোজ্য, সেটির রূপরেখা সম্পর্কে জানা যায় এই আইনের মাধ্যমে।


প্রস্তাবনা অনুসারে, গেইম নির্মাতাদের কেবল ১৮ বছরের কম বয়সী গেইমার শনাক্ত করাই সবকিছু নয়, বরং বয়স নিয়ে ভুল তথ্য দেওয়ার বিষয়টিও নিরুৎসাহিত করতে হবে।

সংস্থাটি বলছে, গেইমারদের গেইম থেকে বিরতি নিতে আগ্রহী করে তোলার উদ্দেশ্যে গেইমে বিভিন্ন ‘চেকপয়েন্ট’ রাখার পাশাপাশি গেইমগুলো শিশুদের স্বাস্থ্য ও সুস্থতার বেলায় যেন ক্ষতির কারণ না হয়, সেটিও নিশ্চিত করা উচিৎ। আর গেইমগুলোর বাণিজ্যিক প্রচারণার উদ্দেশ্যে ‘আচরণভিত্তিক প্রোফাইলিং’ ব্যবস্থা ডিফল্ট হিসেবেই বন্ধ করতে হবে।


এই নির্দেশিকায় আরও উঠে এসেছে, বিভিন্ন এমন তথাকথিত ‘কৌশল’, যেগুলো  শিশুদের প্রাইভেসি কমিয়ে আনতে উৎসাহ দেয় অথবা পুরস্কারের বিনিময়ে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট তৈরির বিষয়ে চাপ দেয়, সেগুলোও নিরুৎসাহিত করা উচিৎ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us