যশোর রোডের ৩০৫টি গাছ কাটার অনুমতি দিল ভারতীয় আদালত

কালের কণ্ঠ প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৪

পশ্চিবঙ্গের বারাসত থেকে বনগাঁ পর্যন্ত যশোর রোড সম্প্রসারণের জন্য ৩০৫টি শতবর্ষী বৃক্ষ কাটার অনুমতি দিয়েছে ভারতের আদালত।


ভারতের বারাসত থেকে পেট্রাপোল পর্যন্ত যশোর রোড সম্প্রসারণের জন্য চার হাজার ৩৬টি গাছ কাটার পরিকল্পনা করেছিল রাজ্যের পূর্ত বিভাগ। কিন্তু এই  সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গের মানবাধিকার সংগঠন এপিডিআর। মামলাটি করা হয়েছিল ২০১৮ সালে। এই মামলার পরিপ্রেক্ষিতে গাছ স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। পরে প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ ৩৫৬টি গাছ কাটার নির্দেশ দেন। তবে শর্তও জুড়ে দেয় আদালত। একটি গাছ কাটার আগে ৫টি গাছ লাগাতে হবে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় এপিডিআর। হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। 


কিন্তু সেই স্থগিতাদেশ খারিজ করে দিল সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ। স্থানীয় সময় বুধবার স্থগিতাদেশ খারিজ করে আদালত। তবে ৩০৬টি গাছ কাটার আগে ১৫০০টি গাছ লাগাতে হবে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে।


রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতকে জানান, যশোর রোড সম্প্রসারণের বন্ধ থাকায় এই পথে দুর্ঘটনা ঘটছে। গত পাঁচ বছরে প্রায় ৬০০ জন প্রাণ হারিয়েছেন বলে তিনি দাবি করেন। রাস্তা সম্প্রসারণের অনুমতি পেলে প্রতিটি গাছের জন্য পাঁচটি করে গাছ লাগাবেন বলে আদালতে জানান।


এদিকে এপিডিআর-এর তরফ থেকে আইনজীবী প্রশান্ত ভূষণ আদালতকে বলেন, এর আগে উন্নয়নের নামে বহু ক্ষেত্রে পরিবেশ রক্ষায় নজর দেয়নি স্থানীয় সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us