পরিবেশ বিপর্যয়ের কারণে বেড়েছে শিশুদের ক্যান্সার

সমকাল প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৮

বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয়ের ফলে শিশুদের মধ্যে ক্যান্সার আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে বলে জানিয়েছেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. মাহতাব হোসাইন মাজেদ। গবেষণা তথ্যের বরাত দিয়ে তিনি জানান, প্রতিবছর ৪ লাখ শিশু নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। বিশ্বব্যাপী শিশুমৃত্যুর অন্যতম কারণ এ ক্যান্সার। গতকাল বুধবার জাতীয় রোগী কল্যাণ সোসাইটির উদ্যোগে পল্টনের প্রীতম জামান টাওয়ারে 'শিশুদের ক্যান্সার প্রতিরোধে চাই সচেতনতা' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিশ্ব শিশু ক্যান্সার দিবস উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।


জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্তি সরদার। উদ্বোধক ছিলেন 'প্রত্যাশার বাংলাদেশ' এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন। বিশেষ অতিথির বক্তব্য দেন দ্য ফিন্যান্স টুডের সম্পাদক মতিউর রহমান, আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য আবু বকর সিদ্দিক ও দৈনিক আমার বার্তার নিউজ এডিটর সৈয়দ রিফাত সিদ্দিকী।


ডা. মাহতাব হোসাইন বলেন, নিম্ন ও মধ্যম আয়ের দেশে শিশুরা ক্যান্সারে আক্রান্ত হচ্ছে বেশি। এ থেকে তাদের বাঁচাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকারকে বিশেষায়িত কর্মসূচি গ্রহণ করতে হবে। তাহলে ২০৩০ সালের মধ্যে কমপক্ষে ১০ লাখ শিশুর জীবন বাঁচানো সম্ভব। তিনি বলেন, উচ্চ আয়ের দেশের তুলনায় মধ্য ও নিম্ন আয়ের দেশে ক্যান্সারে শিশুমৃত্যু হার চার গুণ বেশি। এসব দেশে রোগ নির্ণয়ে বিলম্ব হয় এবং বেশিরভাগ ক্ষেত্রে পরিবারের পক্ষে চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হয় না। অভিজ্ঞ ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব তো আছেই। ২০২২ সালে প্রায় ১ লাখ মানুষ ক্যান্সারে মারা গেছেন। ফুসফুসে, প্রোস্টেট, কোলোরেকটাল, পেট ও লিভার ক্যান্সার পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। অন্যদিকে জরায়ুমুখ, স্তন, কোলোরেকটাল, ফুসফুস, থাইরয়েড ক্যান্সার নারীদের মধ্যে বেশি। তবে শিশুদের মধ্যে লিউকোমিয়া, মস্তিস্কের ক্যান্সার, কিডনি, ব্রেইন ও উইলমস টিউমারের মতো ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেশি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us