আওয়ামী লীগের এবারের ‘কৌশল’ কী বার্তা দিল

প্রথম আলো প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:১৬

যেকোনো নির্বাচনে প্রার্থী মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর কাছে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ‘তিনি জিতে আসতে পারবেন তো’। অবশ্য এই বিবেচনা তখনই প্রযোজ্য হয়, যখন সুষ্ঠু ভোট এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের সম্ভাবনা থাকে।


দেশের রাষ্ট্রপতি নির্বাচনে দলের প্রার্থী ‘জিতে আসতে পারবেন কি না’ এই ঝুঁকি কোনোভাবেই আওয়ামী লীগের জন্য ছিল না। এর পরও এই নির্বাচনে আওয়ামী লীগ কাকে প্রার্থী করতে যাচ্ছে, তা নিয়ে গত কয়েক দিনে বেশ আলোচনা হয়েছে। দেশের সর্বোচ্চ পদে ক্ষমতাসীন দল কাকে বসাচ্ছে, তা নিয়ে কৌতূহল থাকাটাই স্বাভাবিক। যদিও মানুষ জানত, আওয়ামী লীগ যাঁকে প্রার্থী করবে তিনিই রাষ্ট্রপতি হবেন। এই বাস্তবতা জানার পরও বিষয়টি নিয়ে মানুষের মধ্যে আগ্রহ সৃষ্টির পেছনে অবশ্য গণমাধ্যমেরও একটা ভূমিকা ছিল।


রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগ কাকে প্রার্থী করতে যাচ্ছে, তা নিয়ে অসংখ্য প্রতিবেদন গত কয়েক দিনে দেশের বিভিন্ন গণমাধ্যম প্রচার ও প্রকাশ করেছে। সম্ভাব্য প্রার্থী হিসেবে অনেকের নাম ও ছবি ছাপা হয়েছে—কেন তাঁরা রাষ্ট্রপতি পদের জন্য দলের বিবেচনায় রয়েছেন সেটি আওয়ামী লীগেরই বিভিন্ন সূত্র থেকে তুলে ধরা হয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়টি গণমাধ্যমে বেশ গুরুত্ব পাওয়ায় স্বাভাবিক কারণেই মানুষ এ সংক্রান্ত আলোচনায় আগ্রহী হয়েছে।


রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে প্রথম আলোর অনলাইন সংস্করণে গত কয়েক দিনে যেসব প্রতিবেদন প্রকাশ করেছে, এর প্রায় সবকটি সর্বোচ্চ পঠিতের তালিকাতে ছিল। অসংখ্য পাঠক এসব প্রতিবেদন পড়ে প্রথম আলোয় মন্তব্য পাঠিয়েছেন। এ সংক্রান্ত প্রতিটি প্রতিবেদনের নিচে পাঠকদের পাঠানো প্রচুর মন্তব্য প্রকাশ করেছে প্রথম আলো। একটি নির্দিষ্টি বিষয়ের ওপর করা প্রতিবেদনগুলোতে পাঠকের বিপুল যুক্ততা দেখেও বুঝা যায় এই নির্বাচন নিয়ে মানুষের আগ্রহ মোটেও কম ছিল না।


এবার আগে থেকে ঠিক অনুমান করা যাচ্ছিল না শেষ পর্যন্ত রাষ্ট্রপতি পদে কাকে মনোনীত করতে যাচ্ছে আওয়ামী লীগ। দলটির টানা ক্ষমতার ১৪ বছরে দেশে তিনবার রাষ্ট্রপতি নির্বাচন হয়েছে। প্রতিবারই কে রাষ্ট্রপতি হতে যাচ্ছেন, সেটি আগেই জানা গিয়েছিল। কিন্তু এবার দলের সর্বোচ্চ নেতৃত্ব প্রার্থী মনোনয়নের বিষয়টি বেশ গোপনীয়তার সঙ্গে করেছে। ফলে একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত নানা অনুমান, জল্পনা–কল্পনা চলছিল। ১২ ফেব্রুয়ারি সকালে নির্বাচন কমিশনে রাষ্ট্রপতি পদে দলের প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার আগ পর্যন্ত তা অনেকটাই গোপন ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us