সংসারে ব্যয়ের চাপে কাটছাঁট ইন্টারনেটে

প্রথম আলো প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৫

দেশে ছয় মাস ধরে ইন্টারনেট ব্যবহারকারী কমছে। কমেছে স্মার্টফোন উৎপাদন। একইভাবে কমেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ব্যবহারকারী।


কমার এই প্রবণতা এমন একটা সময়ে দেখা যাচ্ছে, যখন দেশে নিত্যপণ্য ও সেবার দাম ব্যাপকভাবে বেড়েছে। সব মিলিয়ে বেড়েছে জীবনযাত্রার ব্যয়। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ব্যয় বাড়লেও মানুষের আয় সেভাবে বাড়ছে না। ফলে সংসারের ব্যয় কমাতে সাধারণ মানুষ যেসব খাতে কাটছাঁট করছেন, তার একটি ইন্টারনেট।


বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাবে, গত জুলাইয়ে দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল প্রায় ১২ কোটি ৭৬ লাখ, যা ডিসেম্বরে কমে ১২ কোটি ৪৪ লাখে নামে। অর্থাৎ কমেছে ৩২ লাখ। সামাজিক যোগাযোগমাধ্যমের গ্রাহকসংখ্যা তুলে ধরা ওয়েবসাইট নেপোলিয়নক্যাটের তথ্য বলছে, বিগত সাত মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে সোয়া কোটির মতো। এদিকে বিটিআরসির হিসাবে, গত ডিসেম্বরে দেশে স্মার্টফোন উৎপাদিত হয়েছে তিন লাখের কিছু বেশি, যা আগস্টেও ৮ লাখ ছিল।


কমতির ধারার সঙ্গে দ্রব্যমূল্য বেড়ে যাওয়া ও জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কোনো সম্পর্ক আছে কি না, জানতে চাইলে টেলিযোগাযোগ খাতের গবেষণাপ্রতিষ্ঠান লার্নএশিয়ার জ্যেষ্ঠ পলিসি ফেলো আবু সাঈদ খান প্রথম আলোকে বলেন, ইন্টারনেট ব্যবহার কমে যাওয়া সরাসরি মানুষের আয় পরিস্থিতির সঙ্গে সংযুক্ত। ইন্টারনেট ব্যবহার না করলে মানুষের জীবনযাত্রা অচল হয়ে যাবে, বাংলাদেশ এখনো সেই পর্যায়ে পৌঁছায়নি। ফলে মানুষ ব্যয় কমাতে অন্য আরও উপায়ের সঙ্গে ইন্টারনেট ব্যবহার কমানোকে বেছে নিচ্ছে। তিনি বলেন, দেখতে হবে, মোবাইল ইন্টারনেটের ব্যবহার কমার বিপরীতে ব্রডব্যান্ডের ব্যবহার কী দাঁড়াল।


দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) নামে পরিচিত। এদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এমদাদুল হক প্রথম আলোকে বলেন, তাদের গ্রাহক এখনো কমেনি। তবে বৃদ্ধির গতি শ্লথ হয়ে গেছে। কারণ, জানতে চাইলে তিনি বলেন, ইন্টারনেট সেবা দেওয়ার সরঞ্জামের দাম বেড়ে যাওয়ায় তাঁদের খরচ বেড়েছে। আরেকটি কারণ হতে পারে মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us