উজ্জ্বল ও মজবুত নখ পেতে যা করণীয়

সমকাল প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৫

অনেক সময়ই নখ একটু বড় হলেই ভেঙে যায়। এই নিয়ে অনেকেরই মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয়। সাধারণত নখের সঠিক পুষ্টির অভাবে নখ ভেঙে যায়।


নখ যদি মজবুত ও চকচকে না হয়, তাহলে অনেক সময় মেকআপ করার পরও লুক অসম্পূর্ণ থেকে যায়। তাই সেগুলোর দিকে নজর দেওয়া জরুরি। সেই সঙ্গে স্বাস্থ্য ভালো না থাকলেও নখ দুর্বল ও হলুদ হয়ে যায়। নখের স্বাস্থ্য ভালো এবং উজ্জ্বল রাখতে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন। যেমন-


ভিটামিন সি ম্যাসাজ করুন: ভিটামিন সি দিয়ে ম্যাসাজ করলে নখ মজবুত হয়। কমলালেবুর খোসায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। একটি কমলালেবুর খোসা ছাড়িয়ে রোদে শুকিয়ে নিন। পরে ভাল করে পিষে নিন। এই পাউডারে কিছু পরিমাণ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দু'বার নখে মিশ্রণটি ম্যাসাজ করুন। এই প্রতিকারটি  নখকে মজবুত করার পাশাপাশি উজ্জ্বল করবে।


ম্যাসাজ: নারকেল তেল এবং বাদাম তেল দিয়ে মালিশ করলে নখ মজবুত হয়। চাইলে যে কোনও একটি দিয়ে নখ ম্যাসাজ করতে পারেন। এটি নখের ভিতরে গিয়ে পুষ্টি জোগায়।  


ময়েশ্চারাইজার: রাতে ঘুমানোর আগে ভালো করে ময়েশ্চারাইজার বা লোশন দিয়ে নখ ম্যাসাজ করে ঘুমান। এতে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং নখ মজবুত হয়।


খাওয়া দাওয়া: সবুজ শাকসবজি, পালং শাক এবং ব্রকলির মতো সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এই সবজিতে যে উপাদান পাওয়া যায়, তা নখের বৃদ্ধি ও শক্তি বৃদ্ধির জন্য খুবই উপকারী।


অলিভ অয়েল: অলিভ অয়েল শুধু রান্নার জন্যই ভাল নয়, এটি ত্বকের যত্নেও কার্যকর। অলিভ অয়েল নখের জন্যও খুব ভাল। এটি নখকে পুষ্টি দেয় এবং চকচকে করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল আঙুল ও নখে হালকাভাবে ম্যাসাজ করুন। কয়েক দিনের মধ্যে ভালো ফল পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us