মেট্রোরেল অর্থনীতির নতুন জাগরণ

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ১১:০৬

ঢাকা শহরের মূল সমস্যা যানজট। আমরা যারা বছরের পর বছর ঢাকায় থাকছি, তাদের কাছে ঢাকার যানজট গা সওয়া হয়ে যাওয়ার কথা। কিন্তু ঢাকার যানজট অনেক আগেই সহ্যের সীমা ছাড়িয়ে গেছে। তাই ঢাকায় থেকেও ঢাকার যানজট মেনে নেওয়া কঠিন।


আর কোনো উপায় নেই বলে এই যানজটের সঙ্গেই আমাদের মানিয়ে চলতে হয়। ‘চলতে হয়’ বললে ভুল হবে, আসলে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বসে থাকতে হয়। বাইরে থেকে হঠাৎ কেউ এলে ঢাকার যানজটের চিত্র তারা বিশ্বাসই করতে চান না। ভাবেন, কোনো কারণে হঠাৎ একদিন শহর অচল হয়ে গেছে। আসলে ঢাকা বছরের পর বছর এমন অচলই থাকে।


ইদানীং ছুটির দিনেও যানজট থাকে। এবং ঢাকার যানজটের কোনো কারণ লাগে না। আসলে একটি সচল শহরে যতটা রাস্তা থাকা দরকার, ঢাকায় আছে তার অর্ধেক। আর ঢাকা যেভাবে অপরিকল্পিতভাবে বেড়ে উঠেছে, তাতে নতুন করে রাস্তা বানানোর উপায়ও নেই। তাই মাটির নিচে বা ওপরে যাওয়ার কোনো বিকল্প নেই। ভবিষ্যতে মাটির নিচেও যাবে মেট্রোরেল। আপাতত মাটির ওপরের মেট্রোরেল আর স্বপ্ন  নয়, বাস্তব।


মেট্রোরেল ব্যবস্থা বাংলাদেশের অর্থনীতিতে দারুণ চাঞ্চল্য আনবে। যানজট আমাদের অর্থনীতির গতি অনেকটাই আটকে রেখেছে। রাস্তা যত সচল হবে, অর্থনীতিও তত গতিশীল হবে। যানজটের অর্থনৈতিক ক্ষতি নিয়ে নানা সময়ে নানান গবেষণা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us