চীনে উৎসবকেন্দ্রিক ভোগ ব্যয় নিয়ে শঙ্কা

বণিক বার্তা প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২, ০৮:৩৭

তিন বছরের মধ্যে প্রথমবারের মতো কভিডজনিত বিধিনিষেধ ছাড়া ছুটির মৌসুম উদযাপন করতে যাচ্ছে চীনারা। দেশটির ব্যবসায়ীরা দেশজুড়ে বড়দিনের উৎসবের আমেজ ছড়িয়ে দিতে চাইছেন। কিন্তু বিপুলসংখ্যক কভিড সংক্রমণ উৎসবকেন্দ্রিক ভোগ ব্যয় নিয়ে শঙ্কা তৈরি করেছে।


সাউথ চায়না মর্নিং পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্ল্যাশ বিক্রি থেকে থিমযুক্ত ইভেন্ট পর্যন্ত চীনের ব্যবসাপ্রতিষ্ঠানের মালিকরা বড়দিনের আনন্দ ভাগাভাগি করে নেয়ার চেষ্টা করছে। রেস্তোরাঁ ও বারগুলো দম্পতি ও বড় পরিবারগুলোর জন্য বিশেষ বড়দিনের মেনুর বিজ্ঞাপন দিচ্ছে। গ্রাহকদেরকে দোকানে ফেরাতে বিভিন্ন চমকপ্রদ খাবারের প্রচার চালানো হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠানগুলো বড়দিন উপলক্ষে মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে।


সাংহাইয়ের একটি রেস্তোরাঁ মালিক জু জেংগ্রং বলেন, পুরো শহরজুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এটি রেস্তোরাঁয় এসে মানুষজনকে খাবার খেতে বাধা দিচ্ছে। এ অবস্থায় ক্যাটারিং ব্যবসা চালিয়ে যাওয়া কঠিন হয়ে উঠেছে। তবে আমরা এখনো আশা করি, কিছু তরুণ ভোক্তা বড়দিন উদযাপন করবে।


চীনের প্রযুক্তিকেন্দ্র শেনজেনের ফুতিয়ানে রেস্তোরাঁ চেইন ওভেয়ার্সের সামনে ৫০টি ক্রিসমাস ট্রি দিয়ে ছুটির আমেজ তৈরি করা হয়েছে। রেস্তোরাঁটির একজন রিসেপশনিস্ট গুও বলেন, রেস্তোরাঁটি প্রতি রাতে এবং বিশেষ করে ছুটির দিনগুলোয় পূর্ণ থাকত। কিন্তু আজকাল প্রায় খালি পড়ে থাকে। এবারের বড়দিনের উৎসবে কী হবে তা বলা কঠিন। কারণ অনেক মানুষ করোনা সংক্রমণ থেকে বাঁচতে বাড়ির বাইরে বের হওয়া এড়িয়ে যেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us