১৯৪৬ সালের জুন মাসে জওহরলাল নেহরু আবার কংগ্রেসের সভাপতি নির্বাচিত হওয়ার পর ১০ জুলাই সংবাদ সম্মেলনে বিতর্কিত বক্তব্য না দিলে উপমহাদেশ হয় তো আজও একটি অখণ্ড ফেডারেল দেশ থাকত। উপমহাদেশ দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভাগ হয়ে দুটি আলাদা রাষ্ট্র হওয়ার ব্যাপারে কংগ্রেস ও মুসলিম লীগের যুদ্ধংদেহী মনোভাব কেবিনেট মিশন প্ল্যান অনুযায়ী আপাতত থামিয়ে দিয়ে একটি ফেডারেল দেশ গঠনের পক্ষে উভয়ে একমত হয় এ শর্তে যে, দেশ স্বাধীন হওয়ার পরও কেবিনেট মিশনের পরিকল্পনা অটুট থাকবে। কিন্তু নেহরু যখন সংবাদ সম্মেলনে ঘোষণা দেন যে, দেশ স্বাধীন হওয়ার পর যে জাতীয় পরিষদ গঠিত হবে, সে পরিষদ কেবিনেট মিশনের পরিকল্পনা মানতে বাধ্য থাকবে না, মুসলিম লীগ ও জিন্নাহ নেহরুর এ বক্তব্যের মধ্যে কংগ্রেসের ষড়যন্ত্রের গন্ধ পান এবং তারা পুরো পরিকল্পনা থেকে বেরিয়ে এসে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে দেশ ভাগের জন্য আবার জোর দাবি তোলেন। এ দাবি আদায়ের জন্য জিন্নাহ ১৯৪৬ সালের ১৬ আগস্টে ‘ডাইরেক্ট অ্যাকশন ডে’র ডাক দেন। এরপর উপমহাদেশ, বিশেষ করে পাঞ্জাব, বাংলা ও বিহার দেখেছে হিন্দু-মুসলমানদের পরস্পরকে নিধনের এক রক্তাক্ত হোলিখেলা। তার পরের ইতিহাস সবার জানা। স্বেচ্ছায় কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে নেহরুকে সুযোগ করে দেওয়ার জন্য মওলানা আজাদ পরে দুঃখ করে বলেছিলেন, তিনি চরম ভুল করেছেন।
অনেকেই মনে করেন, গান্ধী, নেহরু, আজাদ-এরা ছিলেন অসাম্প্রদায়িক ও উপমহাদেশ বিভাজনের বিপক্ষে। প্রকৃত ইতিহাস হচ্ছে জিন্নাহ ও আজাদ অসাম্প্রদায়িক হলেও গান্ধী ও নেহরু তা ছিলেন না। বরং অসাম্প্রদায়িকতার আড়ালে লুকানো ছিল তাদের সাম্প্রদায়িক চরিত্র ও মুসলমান বিদ্বেষ। ১৯৩০ সাল নাগাদ কংগ্রেসের নেতৃত্বে বরাবর মুসলমান নেতাদের বিরাট প্রভাব ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেকে ফেরত আসা গান্ধী কংগ্রেসে মুসলমান নেতাদের প্রভাব কমাতে তৎপর হন এবং নানা কূটকৌশলের আশ্রয় নেন। তিনি বুঝতে পারেন, হিন্দু সংখ্যাগরিষ্ঠ উপমহাদেশে প্রত্যন্ত অঞ্চলের সর্বভারতীয় হিন্দুদের জাগ্রত ও সচেতন করতে না পারলে বোম্বে (বর্তমানে মুম্বাই) কেন্দ্রিক কংগ্রেসের এলিট শ্রেণিতে মুসলমানদের প্রভাবকে দুর্বল করা কঠিন হবে। অতএব, তিনি এ মিশনে উঠেপড়ে লাগলেন এবং নিজেকে একজন ত্যাগী ও নিখাদ আচরণবাদী হিন্দু হিসাবে প্রতিষ্ঠিত করার সব প্রয়াস গ্রহণ করেন এবং সফল হন। মূলত এ নিয়েই জিন্নাহর সঙ্গে গান্ধীর দূরত্ব ও দ্বন্দ্ব সৃষ্টি হয়, যা আমৃত্যু অব্যাহত ছিল। আর জিন্নাহ, যার দাদা ছিলেন গুজরাটের হিন্দু ও পরে একজন রূপান্তরিত মুসলমান, ছিলেন একজন নামেমাত্র মুসলমান, ইসলামের কোনো আচার-আচরণ তার ধাতে ছিল না। কংগ্রেসে নিজেকে প্রতিষ্ঠিত করতে ব্যর্থ হয়ে তিনি মুসলিম লীগে যোগ দেন। তবে জিন্নাহর ব্যক্তিত্ব ও নেতৃত্বের গুণাবলি ছিল ঈর্ষণীয়। অপরদিকে নেহরু ছিলেন উচ্চাভিলাষী রাজনীতিবিদ। তিনি ততক্ষণ পর্যন্ত অসাম্প্রদায়িকতা দেখাতেন, যতক্ষণ পর্যন্ত হিন্দুদের প্রভাব ও আধিপত্য রক্ষিত হতো। তার মধ্যে ছিল রাজনীতিতে নিজেকে বিখ্যাত করার প্রবল বাসনা, যা তার বাবা মতিলাল নেহরু তার মনের মধ্যে ঢুকিয়ে দিয়েছিলেন। সেজন্য পিতা-পুত্র উভয়ে ছিলেন গান্ধীর লেজ। এর চেয়ে বরং সর্দার বল্লবভাই প্যাটেল ছিলেন প্রকাশ্য সাম্প্রদায়িক। অতএব, তাকে বুঝতে ও অনুমান করতে কম অসুবিধা হতো।
ইংরেজদের শাসন প্রতিষ্ঠিত হওয়ার আগে প্রায় হাজার বছর উপমহাদেশে বিভিন্নভাবে মুসলমানদের শাসন ও প্রভাব ছিল। মাঝে মাঝে এলিট হিন্দু শ্রেণি বা আঞ্চলিক পর্যায়ের শাসকরা বিদ্রোহ করলেও উপমহাদেশের প্রেক্ষাপটে তেমন উল্লেখযোগ্য কিছু করতে পারেনি। ইংরেজদের শাসনের অবসান তাদের সে সুযোগ এনে দেয়। তাই মনের গভীরে লুকিয়ে থাকা মুসলমানদের হাজার বছরের শাসনের গ্লানি তাদের মধ্য থেকে মুছে যায় না, বরং তাদের নেতারা সাধারণ হিন্দুদের মধ্যে এটিকে আরও ভয়াবহভাবে উসকে দেয়। এ কারণে মুসলমানদের প্রতি তাদের যে পরিমাণ বিদ্বেষ দেখা যায়, তার কিঞ্চিত পরিমাণও ইংরেজদের প্রতি দেখা যায় না। উপরন্তু মুসলমানদের শাসন অবসানে তাদের অনেকেই ইংরেজদের ত্রাতা হিসাবে গণ্য করে। এসব কারণে তারা চেয়েছিল, অখণ্ড উপমহাদেশে হিন্দুশাসন প্রতিষ্ঠিত করে আগের প্রতিশোধ নিতে। সে ইচ্ছা থেকেই গান্ধী, নেহরু, প্যাটেল ও তাদের সহচররা অখণ্ড উপমহাদেশের স্বপ্ন দেখেছিলেন; একটি আধুনিক, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও ন্যায্যতাভিত্তিক রাষ্ট্র হিসাবে নয়। আরএসএস ও এর উত্তরসূরি বিজেপির মধ্যে তো এসবই প্রকাশ্য ও প্রবল। তাই বিজেপি উপমহাদেশের যে মানচিত্র ব্যবহার করে, তার মধ্যে কোনো সীমান্তরেখা নেই।
বর্তমান বাংলাদেশ অংশ কখনো পাকিস্তান রাষ্ট্রের মূল পরিকল্পনায় ছিল না। কারণ যেসব অঞ্চল নিয়ে পাকিস্তান গঠনের পরিকল্পনা করা হয় আর ওইসব অঞ্চলের নামের আদ্যাক্ষর দিয়ে ‘Pakistan’ নাম ঠিক করা হয়, তার মধ্যে ‘বাংলা’ বা ‘পূর্ব বাংলা’ নেই। বরং ঘটনার পরিক্রমায় আর বাংলার মুসলমান নেতাদের প্রচেষ্টা ও আগ্রহে পূর্ব বাংলা বা বর্তমান বাংলাদেশ, পাকিস্তানের অংশ হয়। অর্থাৎ বলা চলে, পূর্ব বাংলা অংশকে পাকিস্তান ফাও হিসাবে পেয়ে যায়। শুরু থেকেই পাকিস্তানি শাসকগোষ্ঠীর আচরণের মধ্যেও তা ফুটে ওঠে। যখন র্যাডক্লিফ ভারত পাকিস্তানের সীমান্তরেখা আঁকেন, কলকাতাকে পূর্ব বাংলার অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু কলকাতা ও তার অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর হাতছাড়া করতে অনিচ্ছুক নেহরুর চাপে মাউন্টব্যাটেন তা পরিবর্তন করে পশ্চিম বাংলার সঙ্গে যুক্ত করে দিলেও পশ্চিম পাকিস্তানি নেতাদের পক্ষ থেকে কোনো ধরনের আপত্তি বা প্রতিবাদ করা হয়নি। অথচ কলকাতা গড়ে উঠেছিল পূর্ব বাংলার অর্থে। স্বাধীনতার পরপরই পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে ভাষাসহ আরও নানা বিষয়ে দূরত্ব তৈরি হতে থাকে। আসলে ধর্মকে বাদ দিলে পাকিস্তানের দুই অংশের মধ্যে কোনো মিলই ছিল না। বলা যায় ধর্ম বিশ্বাসের মধ্যেও টানাপোড়েন ছিল, পাকিস্তানিরা পূর্ব বাংলার মুসলমানদের প্রকৃত মুসলমান হিসাবে গণ্য করতে দ্বিধাগ্রস্ত ছিল, জাতীয়তাবাদী নেতাদের ভারতীয় দালাল হিসাবে আখ্যায়িত করত। পাকিস্তানের দুই অংশের বিষয়ে মওলানা আজাদের ‘ইন্ডিয়া উইনস ফ্রিডম’ বইয়ের একটি উক্তি বিশেষভাবে প্রণিধানযোগ্য। তিনি লিখেছিলেন, ‘It is one of the greatest frauds on the people to suggest that religious affinity can unite areas which are geographically, economically and culturally different.’ তিনি আরও বলেছিলেন, এ ধরনের রাষ্ট্র পঁচিশ বছরের বেশি অবিভক্ত থাকতে পারে না। বাস্তবে হয়েছিলও তাই। তেইশ বছরের মাথায় পূর্ব বাংলা, পরে পূর্ব পাকিস্তান নামে পরিচিত, রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে পৃথক হয়ে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।