নানা সমস্যায় আটকে যাচ্ছে বড় প্রকল্প

প্রথম আলো প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১৬:৫৫

অগ্রাধিকার প্রকল্পগুলো সময়মতো শেষ হবে। বাড়তি টাকা লাগবে না। দেশের মানুষ উপকৃত হবে। অর্থনীতিতে দারুণ অবদান রাখবে এসব প্রকল্প। এমন প্রত্যাশায় সরকার আটটি ফাস্ট ট্র্যাক বা অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়ন করছে।


কিন্তু এসব প্রকল্প এখন নানা সমস্যায় জর্জরিত। ইতিমধ্যে চারটি প্রকল্পের মেয়াদ ও খরচ বেড়েছে। প্রকল্পগুলো হলো পদ্মা সেতু, পায়রা গভীর সমুদ্রবন্দর, পদ্মা সেতু রেল সংযোগ ও কক্সবাজার পর্যন্ত রেলপথ সম্প্রসারণ প্রকল্প। বাকি চার প্রকল্পও নির্দিষ্ট সময়ে শেষ হওয়া নিয়ে শঙ্কা রয়েছে।


ডলার–সংকটের কারণে মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্য আমদানিও জটিলতায় পড়েছে। আর মেট্রোরেল প্রকল্পের মেয়াদও বাড়তে পারে।


এ বিষয়ে জানতে চাইলে বড় অবকাঠামো বিশেষজ্ঞ ও সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান প্রথম আলোকে বলেন, মৌলিক দুর্বলতা থেকে বেরিয়ে আসতে পারছে না বড় প্রকল্পগুলো।


সম্পদের কথা চিন্তা না করেই এসব প্রকল্প নেওয়া হয়। শুধু টাকা নয়, এই ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য দক্ষ মানবসম্পদের অভাব আছে। তিনি আরও বলেন, প্রথমে কম বাজেট দিয়ে প্রকল্প পাস করা হয়। ফলে প্রকৃত ঠিকাদারেরা অংশ নেন না। তাঁরা জানেন, এত কম দামে কাজ করা যাবে না। এর ফলে নিম্নমানের ঠিকাদার দিয়ে নিম্নমানের কাজ হয়। পরে প্রকল্পের খরচও বাড়ানো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us