You have reached your daily news limit

Please log in to continue


রুপার গয়নায় কালচে দাগ? দূর করবেন যেভাবে

শীতের মৌসুমে বিয়ের অনুষ্ঠান লেগেই থাকে। অনুষ্ঠানে কোন পোশাক পরবেন বা তার সঙ্গে কোন গয়না ব্যবহার করবেন তা নিয়ে চিন্তাও করে ফেলেছেন কেউ কেউ। কিন্তু গয়না বের করতে গিয়ে পড়ছেন বিপত্তিতে। কারণ  দীর্ঘদিন ব্যবহার না করার কারণে রুপার গয়নাগুলো অনেক সময় ফ্যাকাসে হয়ে যায়। রুপার নিজস্ব উজ্জ্বলতা হয় ম্লান। এদিকে, দোকানে দিলে পালিশ হয়ে ফেরত আসতে অনেকটা সময় লেগে যায়। সেক্ষেত্রে ঘরোয়া পদ্ধতিতেই রূপার গয়নার উজ্জ্বলতা ফেরাতে পারেন।  

গয়না বাক্সতে ভরে রাখুন: অনেকেই কাপড় দিয়ে পেঁচিয়ে কিংবা চেন দেওয়া ব্যাগে রুপার গয়নাগুলি রেখে দেন। এতে গয়না মোটেই ভাল থাকে না। গয়না দীর্ঘ দিন ভাল রাখতে পর্যাপ্ত যত্ন নেওয়া প্রয়োজন। দোকানে একটু খুঁজলেই রুপার গয়না রাখার উপযুক্ত বাক্স পেয়ে যাবেন। সেগুলি ব্যবহার করুন। পাতলা কোনও কিছুতে রাখলে বাইরের হাওয়ার সংস্পর্শে এসে কালচে ভাব চলে আসে। যেখানে রুপার গয়না রাখছেন, সেখানে অন্য আর কোনও গয়না রাখবেন না।

গয়না পরিষ্কারের তরল ব্যবহার: এক টানা অনেকদিন ব্যবহার করলে এমনিতেই গয়না নিজের উজ্জ্বলতা হারাতে শুরু করে। ফলে যত্ন নেওয়া জরুরি। ঘাম লেগে রুপার গয়নাগুলি কালচে হয়ে যায়। রূপার গয়নার উজ্জ্বলতা ফেরাতে ব্যবহার করতে পারেন পরিষ্কার করার তরল কোনও সামগ্রী। তবে অনেকেই রাসায়নিক দ্রব্য মিশ্রিত এই ধরনের তরলে গয়নাগুলি ভিজিয়ে রাখার পর ব্রাশ বা অন্য কিছু ঘষে পরিষ্কার করেন। এটা ঠিক নয়।  ব্রাশটি ওই তরলে ভিজিয়ে গয়নার উপর ঘষে নিন। পাতলা সুতির কাপড় দিয়েও এই কাজটি করে ফেলতে পারেন।

ভিনেগার: রুপার গয়না পরিষ্কার করার আরও একটি সহজ উপায় হল ভিনেগার ব্যবহার।  রুপার গয়না পরিষ্কারে এর জুড়ি মেলা ভার। এজন্য গরম পানিতে দুই টেবিল চামচ বেকিং সোডা ও আধ কাপ সাদা ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে গয়না ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর তুলে ব্রাশ দিয়ে ঘষে নিলেই দাগছোপ উঠে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন