গ্রহাণুতে মানববসতি: কল্পবিজ্ঞান মনে হলেও অসম্ভব নয়!

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১০:২২

সায়েন্স ফিকশন গল্পের পটভূমি মনে হলেও, ঠিক অসম্ভব নয়– মহাকাশে ভাসমান গ্রহাণুতে কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তি নির্ভর কটি ছোটখাটো শহরের সমান মানববসতি নির্মাণের পরিকল্পনা করেছেন একদল গবেষক। 


সম্প্রতি ‘ফ্রন্টিয়ার্স ইন অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেস’ বিজ্ঞান সাময়িকীকে সেই পরিকল্পনা গবেষণা প্রতিবেদন আকারে প্রকাশ করেছেন নিউ ইয়র্কের ইউনিভার্সিটি অফ রচেস্টারের গবেষকরা। 


তবে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, গবেষকদের এ পরিকল্পনা তাত্ত্বিক বিবেচনাতেও ‘খেপাটে’; আর সে বিষয়টি স্বীকার করছেন খোদ গবেষক দলের সদস্যরাও।  


গবেষণা প্রতিবেদনের সহ-লেখক অ্যাডাম ফ্র্যাঙ্ক ইউনিভার্সিটি অফ রচেস্টারের এক বিবৃতিতে বলেছেন, “আমাদের গবেষণা প্রতিবেদন বিজ্ঞান আর কল্পবিজ্ঞানের সীমারেখায় অবস্থান করছে।” বিশ্ববিদ্যালয়টিতে পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যা পড়ান এই অধ্যাপক। 


গ্রহাণুতে শহর নির্মাণ পরিকল্পনার মূলে আছে যে ভাবনাটি, তার নাম ও’নিল সিলিন্ডার; ৭০-এর দশকে এই ঘূর্ণায়মান স্পেস কলোনির নকশা প্রস্তাব করেছিলেন পদার্থিবিজ্ঞানী জেরার্ড ও’নিল। ঘূর্ণায়মান শক্তির কারণেই কৃত্রিম মাধ্যাকর্ষণ সৃষ্টি হবে গ্রহাণুতে, যা কাজে লাগিয়ে অবকাঠামোর নির্মাণ সম্ভব হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us