কাঁচা না কি রান্না? শীতকালীন সবজি কীভাবে খাওয়া উপকারী

সমকাল প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ১১:৩১

শীতকালীন শাকসবজিতে বাজার এখন ভরপুর। সেই সবজি তৈরি হচ্ছে নানা রকমের খাবার। সবজি কাঁচা না কি রান্না করা— কোনটি বেশি উপকারী তা নিয়ে বিতর্ক রয়েছেই।


গবেষণা বলছে, কাঁচা সবজি খেলে ওজন থেকে শুরু করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। কাঁচা সবজিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট দীর্ঘমেয়াদি কিছু সমস্যা দূর করতে সাহায্য করে। তার মানে এই নয়, রান্না করা সবজি শরীরের ক্ষতি করে। বরং কাঁচা সবজির চেয়ে রান্না করা সবজি হজম হতে কম সময় নেয়। পেটের কোনও সমস্যা তৈরি করে না। দুটির আলাদা আলাদা গুণ রয়েছে। তা হলে কোনটি বেশি উপকারী? এই প্রশ্ন থেকেই যাচ্ছে।


ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, পুষ্টিবিদরা জানাচ্ছেন, সবজি দু’ভাবেই খাওয়া যেতে পারে। তবে নির্ভর করছে কোন সবজি কীভাবে খাচ্ছেন তার উপর। কাঁচা সবজিতে পানির পরিমাণ অনেক বেশি থাকে। এ ছাড়া ভিটামিন, খনিজ, ফাইবারের পরিমাণও বেশি থাকে। কাঁচা খেলে সেই উপাদান শরীরে সরাসরি প্রবেশ করে।


অন্যদিকে রান্না করা খাবার হজম করা সহজ। এর বিপাকক্রিয়া অনেক দ্রুত হয়। এনজাইমের উৎসেচকগুলি অনেক বেশি সক্রিয় থাকে। এ ছাড়াও পালং শাক, পুঁই শাকের মতো শাকসবজিতে খনিজ, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেক বেশি থাকে। শাকপাতা কাঁচা খাওয়া যায় না। সেক্ষেত্রে অল্প আঁচে এবং অল্প তেলে রান্না করলে সব উপাদানই শরীরে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us