কৃষি ঋণ বিতরণে তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক

চ্যানেল আই প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ১৯:৫৮

কৃষি ঋণ বিতরণ লক্ষ্য পূরণে ব্যর্থ ব্যাংকগুলোর অর্থ নিয়ে একটি তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক, ঐ তহবিল থেকে আবার ঋণ নিয়ে কৃষকদের মাঝে সর্বোচ্চ ৮% হারে বিতরণ করতে হবে, বরাদ্দ পাওয়ার ১৮ মাসের মধ্যে ব্যাংক ২% হারে সুদসহ আসল ফেরত দিতে হবে বাংলাদেশ ব্যাংককে।


সোমবার এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক বলেছে, এখন থেকে কোন ব্যাংক কৃষি ও পল্লী ঋণ বিতরণে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ব্যাংকের অনর্জিত অংশ জমা রাখা হবে তহবিল আকারে, যা ‘বাংলাদেশ ব্যাংক অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কমন ফান্ড-বিবিএডিসিএফ নামে পরিচিত হবে।


বিবিএডিসিএফ’ এ জমাকৃত অর্থ ব্যাংকের চাহিদা অনুযায়ী সক্ষমতার ভিত্তিতে বরাদ্দ করা হবে। ব্যাংকসমূহ বরাদ্দ প্রাপ্তির সর্বোচ্চ ১৮ মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংককে দুই শতাংশ হারে সুদসহ আসল পরিশোধ করবে।


ব্যাংকসমূহ বরাদ্দকৃত অর্থ বাংলাদেশ ব্যাংকের ‘কৃষি ও পল্লী ঋণ নীতিমালা’ অনুযায়ী ৮ শতাংশ সুদ হারে কেবলমাত্র নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে কৃষি ও পল্লী ঋণ হিসেবে গ্রাহক পর্যায়ে বিতরণ করবে। ঋণ প্রদানকারী ব্যাংকসমূহের ঋণ ঝুঁকি কমাতে বিবিএডিসিএফ’ থেকে গ্রাহক পর্যায়ে বিতরণকৃত ঋণের এক শতাংশ সুদের সমপরিমাণ অর্থ জমা করে সংশ্লিষ্ট ব্যাংককে রিস্ক মিটিগেশন ফান্ড গঠন করতে হবে এবং বিতরণকৃত ঋণের ১ শতাংশ সুদের সমপরিমাণ অর্থ সংশ্লিষ্ট ব্যাংকের স্থিতিপত্রের মূলধনের উপাদান হিসাবের একটি খাত হিসেবে প্রদর্শনপূর্বক যথাযথভাবে প্রদান করতে হবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us