চাকরি স্থায়ী না হলে বিদেশে উচ্চশিক্ষা নয়

যুগান্তর প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১০:৪০

চাকরি স্থায়ী না হলে কেউ বিদেশে উচ্চতর ডিগ্রি অর্জন কিংবা প্রশিক্ষণের জন্য যেতে পারবেন না। মাস্টার্স কোর্স অধ্যয়নের জন্য একজন কর্মকর্তা একবারের বেশি বিদেশ গমনের আবেদন করতে পারবেন না। এছাড়া কোনো কর্মকর্তা পিএইচডি ডিগ্রি অর্জনের পর দেশে ফিরে মাস্টার্স অথবা ডিপ্লোমা কোর্স অধ্যয়নের জন্য আবেদন করতে পারবেন না। তবে পোস্ট ডক্টোরাল কোর্সের আবেদনে কোনো বাধা নেই। বিদেশ প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা নীতিমালায় এসব বিধানসহ বেশ কয়েকটি বিষয়ে সংশোধনীর উদ্যোগ নেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি খসড়া প্রায় চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। খবর সংশ্লিষ্ট সূত্রের। 


সূত্র আরও জানায়, বর্তমানে চাকরিতে যোগদান করেই কর্তাব্যক্তিদের বিশেষ আশীর্বাদে অনেকে উচ্চতর ডিগ্র কিংবা বৃত্তির জন্য বিদেশে পাড়ি দিচ্ছেন। উল্লিখিত বিধান কার্যকর হলে সেই সুযোগ আর থাকবে না। বুনিয়াদি ও বিভাগীয় প্রশিক্ষণ শেষে চাকরি স্থায়ী হলেই কেবল তিনি বিদেশে উচ্চতর ডিগ্রি কিংবা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। বিদ্যমান নীতিমালায় শুধু প্রশিক্ষণ শেষে বিদেশে উচ্চ ডিগ্রির জন্য যাওয়ার কথা বলা আছে। 


আরও জানা গেছে, বিদেশ প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রি অর্জন নীতিমালাটিতে বাস্তব কিছু সমস্যা দেখা দিয়েছে। সংশোধনী আনা না হলে সমস্যা আরও প্রকট হবে। অনেকে একটি কোর্স সম্পন্ন করার অনুমতি নিয়ে দুটি কোর্স সম্পন্ন করছেন। অনেকে দেশেই ফিরছেন না। রাষ্ট্রের খরচে উচ্চতর ডিগ্রি অর্জন শেষে দেশের মানুষের কল্যাণে কাজ না করার প্রবণতা বেড়েই চলছে। অনেকে দেশে ফিরেই চাকরি ছেড়ে দিচ্ছেন। ইতোমধ্যে তাদের অনেকের বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে। সেক্ষেত্রে বিদেশে উচ্চতর ডিগ্রি অর্জন ও প্রশিক্ষণ নীতিমালায় বেশ কিছু সংশোধনী আনার কথা ভাবা হচ্ছে। যা কঠোরভাবে প্রয়োগ করা হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us